Date : 2020-10-31

দল বেঁধে ওরা প্যান্ট খুলে মেট্রোয় চড়ছেন, কিন্তু কেন?

ওয়েব ডেস্ক: কখনও ভেবে দেখেছেন, ব্যস্ত অফিস টাইমে নাকে-মুখে গুঁজে মেট্রো ধরতে ছুটছেন। টিকিটও কাটলেন। প্ল্যাটফর্মে আসতেই মেট্রো হাজির। কিন্তু দরজা খুলতেই আপনার চক্ষু চড়কগাছ।

কোনো যাত্রীরই পরনে নেই প্যান্ট। ভাবছেন এরম আবার হয় নাকি? তবে শুনলে আপনি অবাক হবেন বর্তমানে বিশ্বের প্রায় ১২টি দেশে টিউব রেল বা মেট্রো রেলে চড়লে এমন দৃশ্য খুবই স্বাভাবিক। ‘নো প্যান্টস সাবওয়ে রাইড’ নামের একটি বিশেষ উদ্যোগে সামিল হয়েছেন অনেকেই।

এই উদ্যোগের প্রধান শর্ত যাত্রীদের ট্রাউজার খুলে টিউব রেল বা মেট্রো রেলে যাত্রা করতে হবে। এই অভিনব উদ্যোগের জন্ম আজ থেকে ১৭ বছর আগে, ২০০২ সালে এই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’প্রথম চালু হয়েছিল নিউ ইয়র্কে। সেখানকার একটি কমেডি পারফরম্যান্স আর্ট গ্রুপ ‘ইমপ্রুভ এভরিহয়্যার’ উদ্যোগে এই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’-এর পথ চলা শুরু হয়।

সে বছর প্রায় ১৫০ জন অংশ নিয়েছিলেন ‘ইমপ্রুভ এভরিহয়্যার’-এর এই উদ্যোগে। কিন্তু এই উদ্যোগের উদ্দেশ্য কি ছিল? নিত্যযাত্রীদের দৈনন্দিন একঘেয়ে জীবনে একটু আনন্দ দিতেই তারা এই বিশেষ উদ্যোগ নেন। বর্তমানে বিশ্বের প্রায় ১২টি দেশে পালিত হয় এই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ কর্মসূচি।

সেই তালিকায় রয়েছে বার্লিন, বস্টন, প্রাগ, পোল্যান্ড, ফিলাডেলফিয়া প্রভৃতি দেশের নাম । ২০১৬ সালে এই দলে নাম লিখিয়েছে মস্কোও। তবে শুধুই মানুষকে আনন্দ দিতেই নয়, ওই ট্রাউজারগুলি দুঃস্থদের মধ্যে বিতরণও করা