Date : 2021-09-20

আত্মঘাতী বিস্ফোরণ পাক-আফগান সীমান্তে! নেপথ্যে সেই তালিবান


তথাগত চ্যাটার্জি, নিউজ ডেস্ক : তালিবানি সন্ত্রাসের আঁচ ছড়িয়ে পড়ছে প্রতিবেশ দেশ পাকিস্তানে। তালিবান মুখপাত্র মুজাহিদ জাবিউল্লাহ যদিও পাকিস্তানকে বন্ধু তকমা দিয়েছেন আগেই। তবে সন্ত্রাস ঠেকানো যাচ্ছে কই? পাকিস্তান আফগানিস্তান সীমান্তে আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৩ জন পাক আধা সামরিকের। জখম প্রায় ২০ জন। প্রথমে এই ঘটনার দায় স্বীকার না করলেও পরে দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান। সূত্রের খবর আফগান সীমান্তের ফ্রন্টিয়ার কনস্টেবুলারি গার্ডস শিবিরে আত্মঘাতী হামলা চালানো হয়।

আহতদের মধ্যে সাধারণ মানুষ রয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় তেহরিক-ই-তালিবানের কড়া নিন্দা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। টুইটে নিহতদের শোকজ্ঞাপন করেছেন তিনি। আহতদের সুস্থতা কামনা করেছেন তিনি। আফগানিস্তানের রাশ পুরোপুরি এখন বন্দুকধারী কট্টরপন্থী তালিবানদের হাতে। সে দেশে নারী সুরক্ষা তছনছ। সম্প্রতি কাবুলে মহিলাদের মিছিলে ইলেকট্রিক শক দেওয়া রাইফেল দিয়ে প্রতিবাদিদের নির্মমভাবে অত্যাচার করা হয়েছে।

ওদিকে এখনও সরকার গঠনে দিন স্থির করে উঠতে পারছে না তারা। এক কথায় বলা যায়, তালিবানের এই দাঁতনখ বের করা স্বভাবের ফলে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে আহরহ মুখ পুড়ছে তাদের।