Date : 2022-05-27

ছাত্র সংগঠন গুলির দফায় দফায় বিক্ষোভে মঙ্গলবার সরগরম থাকলো কলেজস্ট্রীট চত্ত্বর

নাজিয়া রহমান, রিপোর্টার : শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিকে কেন্দ্র করে দিনভর সরগরম থাকল কলেজস্ট্রীট চত্ত্বর। আর তাই নিয়ে দফায় দফায় চলে বিক্ষোভ, মিছিল ও পথ অবরোধ। বেশ কিছু দিন ধরেই বাম ছাত্র যুব সংগঠনগুলি কলেজ বিশ্ববিদ্যালয় খোলার দাবিকে কেন্দ্র করে আন্দোলনে নেমেছে। অন্যদিকে অতিমারির কারণে এবার স্নাতকে অনলাইন পরীক্ষা হয়েছে । সাফল্যের হার অন্য বছরের তুলনায় অনেকটাই বেশি। কিন্তু স্নাতকোত্তরে আসন সংখ্যা কম হওয়ায় ভরতির ক্ষেত্রে সমস্যা হচ্ছে উত্তীর্ণদের। তাই সোমবার আসন বৃদ্ধির দাবিতে সরব হয়ে আন্দোলনে নামেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা । এঁরা প্রত্যেকেই বাম ছাত্র যুব সংগঠনের সদস্য ছিলেন।

উপাচার্যের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তিনি গুরুত্ব দেননি বলে অভিযোগ। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে যোগ দিতে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এলে তাঁর গাড়ি ঘেরাও করেন পড়ুয়ারা। এ নিয়ে ধুন্ধুমার বাধে ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে আন্দোলন দেখানোর বিরোধীতা করে মঙ্গলবার ময়দানে নামে তৃণমূল ছাত্র পরিষদ। এদিন একের পর এক ছাত্র আন্দোলনের জেরে উত্তপ্ত থাকে কলেজস্ট্রিট চত্বর পরিস্থিতি সামাল দিতে নামে বিশাল পুলিশবাহিনী।

ছাত্র যুব সংগঠনের আসন বৃদ্ধির দাবি কে কেন্দ্র করে কালকাতা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি গুলি।বৈঠকে উপস্থিত ছিলেন কলা, বাণিজ্য, সাংবাদিকতা, লাইব্রেরি সায়েন্স, আইন এবং হোম সায়েন্স বিভাগের দায়িত্বপ্রাপ্তরা। বৈঠক শেষে ফ্যাকাল্টির পক্ষ থেকে জানান হয় এই পরিস্থিতিতে আসন বাড়ানো সম্ভব নয়। আন্দোলনকারীদের হুঁশিয়ারি দাবি না মেটা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের সবকটি গেটই বন্ধ রাখা হয় । ফলে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশ করতে পারেননি। গেট বন্ধ রাখার ফলে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি একাংশ অশিক্ষক কর্মীরাও বিক্ষোভ দেখান। কোন কারন ছাড়াই অশিক্ষক কর্মীদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলে বিক্ষোভকরীদের অভিযোগ।