Date : 2022-05-26

পড়ুয়াদের মনোবল বাড়াতে রিডিং ফেস্টিভ্যাল

নাজিয়া রহমান, রিপোর্টার:- পাড়ায় শিক্ষালয়ের পর এবার রিডিং ফেস্টিভ্যাল। পড়ুয়াদের মনোবল বাড়াতে নয়া কর্মসূচি শিক্ষা দফতরের। স্কুলে স্কুলে এই অনুষ্ঠানের আয়োজন করতে হবে বলে নির্দেশিকা পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের।

করোনা আবহ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে শিক্ষাপ্রতিষ্ঠান। তাই পড়ুয়াদের মনোবল বাড়াতে একের পর এক নয়া কর্মসূচি গ্রহন করল শিক্ষা দফতরের। করোনা আবহে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইনে পড়াশোনা চললেও, কখনও নেটওয়ার্ক আবার কখনও আর্থিক সমস্যা বাধ সেধেছে। তাই করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই পড়ুয়ারা স্কুল মুখি হতে শুরু করেছে। প্রথমে প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য কোভিড বিধি মেনে খোলামেলা জায়গায় পাঠদনের জন্য পাড়ায় শিক্ষালয় চালু হয়। পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে পাঠ্যবই ছাড়াও পড়ুয়াদের মনোবল বাড়াতেও উদ্যোগ নেওয়া হয়েছেল। পাড়ায় শিক্ষালয়ের পর এবার রিডিং ফেস্টিভ্যাল। প্রাথমিক স্তরের পড়ুয়াদের পড়ার প্রতি আগ্রহ ও অভ্যাস বাড়াতে শিক্ষা দফতরের এই নয়া উদ্যোগ। প্রতিটি স্কুলকে নিজেদের মত করে অনুষ্ঠানের আয়োজন করতে হবে। পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। শিক্ষা দফতরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু। প্রতিটি স্কুল নিজেদের মত করে আয়োজন করার পর আবার এই অনুষ্ঠানটি অনেকগুলো স্কুল মিলে বড় আকারে করলে আরও ভালো হয় বলে মত তাঁর।

প্রতিটি প্রাইমারি স্কুলকে এই অনুষ্ঠান আয়োজনের জন্য হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। সমগ্র শিক্ষা মিশনের বাজেট থেকে এই টাকা দেওয়া হবে বলেই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।