Date : 2022-12-02

বিভেদ নয়, ঐক্য। বিভাজন নয়, এক হয়ে থাকা। পাহাড়ে বার্তা মুখ্যমন্ত্রীর।

সঞ্জু সুর, সাংবাদিক : উপলক্ষ্য ছিলো নেপালি ভাষার আদি কবি ভানু ভক্তের ২০৮ তম জন্মদিন পালন। সেই অনুষ্ঠানে অংশ নিয়ে সেই কবির কথাই স্মরণ করিয়ে মুখ্যমন্ত্রীর পরিষ্কার বার্তা ভেদাভেদ করা কোনো মহান মানুষের কাজ হতে পারে না।

নেপালি জনজাতির কাছে কবি ভানু ভক্ত একটা কাল্ট ফিগার। তাঁকে মহান বলেই মনে করেন পাহাড়ের মানুষজন। বুধবার দার্জিলিং এর চৌরাস্তার অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রথমেই মুখ্যমন্ত্রী কবির কথা উল্লেখ করে বলেন, “ভানু ভক্ত কখনো ভেদাভেদ করতেন না। তিনি সবাইকে নিয়ে চলতে ভালোবাসতেন।” এই সময়েই বিজেপিকে নিশানা করে মুখ্যমন্ত্রীর বক্তব্য, “যারা ভেদাভেদ করতে চায় তারা কখনো মহান হতে পারে না।

ভেদাভেদ করার জন্য কোনো মহান মানুষের জন্ম হয় না। যিনি মহান হন তিনি সবাইকে নিয়ে চলতে চান।” কিছুটা কটাক্ষ করে তিনি বলেন, “নেতা কি গাছ থেকে পড়ে ? নেতা জন্ম নেন মাটিতে থেকে মানুষের মাঝে কাজ করতে করতে।” বিজেপি বারেবারেই বিভেদের রাজনীতি করে, এমন অভিযোগ তৃণমূল কংগ্রেস সহ প্রায় সব বিরোধী দল‌ করে থাকে। একদিকে উত্তরবঙ্গ ভাগের দাবি করা বিজেপি, অন্যদিকে পাহাড় ভাগের দাবি জানানো বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর দিকে পরিষ্কার ইঙ্গিত করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা ভেদাভেদ চাই না। তাই তো আমরা কলকাতাতেও ভানু ভক্তের জন্মদিন পালন করি। তিনি তো আমাদের সবার। পাহাড়ের মানুষের সুন্দর কিউট হাসিটা বজায় থাকুক। শান্ত থাকুক পাহাড়।”