Date : 2024-04-26

ইউরিক অ্যাসিড কমাতে তালিকায় থাকুক এই খাবারগুলি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- ইউরিক অ্যাসিড আক্রান্তদের জন্য শীতকাল বেশ কষ্টকর। কারণ ইউরিক অ্যাসিডের উপসর্গ যেমন ব্যথা, শক্ত হয়ে যাওয়ার মতো সমস্যা ঠান্ডায় তীব্র আকার ধারণ করে। ইউরিক অ্যাসিড কমানোর উপায় কী?
ইউরিক অ্যাসিড শরীরে তৈরি একটি বর্জ্য পদার্থ। যখন শরীর পিউরিন নামক একটি পদার্থকে বিপাক করে তখন তৈরি ইউরিক অ্যাসিড। পিউরিন শরীরের একটি প্রাকৃতিক উপাদান, এটি বিভিন্ন খাবারেও পাওয়া যায়। ইউরিক অ্যাসিড প্রস্রাবের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু কিডনি যখন অতিরিক্ত ইউরিক অ্যাসিড শরীর থেকে বাইরে বের করে অক্ষম হয় তখন তা জমতে শুরু করে। গাঁটে গাঁটে ব্যথা হয়। কিডনিতে পাথরসহ একাধিক সমস্যা তৈরি হতে পারে। শীতকালে খাবার ও পানীয়ের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। এমন অনেক খাবার রয়েছে যা সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। সেই সব খাবার এড়িয়ে চললে এই উপসর্গগুলি কমাতে সাহায্য করতে পারে এবং এর মধ্যে কিছুটা স্বস্তি দিতে পারে।
শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধির সবচেয়ে ইঙ্গিত গাঁটের ব্যথা। গাঁটের চারপাশে ইউরিক অ্যাসিড জমা হয়। আসলে গাঁটের চারপাশে জমে যায় ইউরিক অ্যাসিড থেকে তৈরি ক্ষুদ্র স্ফটিক। এই স্ফটিকগুলি কখনও কখনও কিডনি এবং হার্টে পৌঁছাতে পারে, যা মারাত্মক হতে পারে।
১) মিষ্টি- শীতকাল বাঙালির বিয়েবাড়ির মরসুম। এই সময় মিষ্টি খাওয়ার প্রবণতা বাড়ে। নলেন গুড়ের রসগোল্লা, সন্দেশ কে আর ছাড়তে চায়! সেই সঙ্গে রয়েছে অতিরিক্ত চা, কফি। চিনিতে থাকে ফ্রুক্টোজ। যা ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়িয়ে দেয়। তাই শীতকালে সমস্ত চিনিযুক্ত পানীয় থেকে দূরে থাকুন। কিছু ফলের মধ্যেও এই উপাদান থাকে, যদিও তার পরিমাণ কম।
২) অ্যালকোহল- শীতকাল মানেই পার্টির মরসুম। বড়দিন, নতুন বছরের পার্টিতে অনেকেই অ্যালকোহল পান করে থাকেন। একটি সমীক্ষা অনুসারে,অ্যালকোহলে পিউরিনের পরিমাণ বেশি থাকে। তাই অ্যালকোহল খেলে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়। সেই সঙ্গে বাড়বে গাঁটের ব্যথাও।
৩) রেড মিট- শীতকালে অনেকেই একটু বেশি খাওয়াদাওয়া করেন। তার উপরে পার্টি, বিয়েবাড়ির নেমন্তন্ন রক্ষা করতে গিয়ে রেড মিটও দিব্যি খেয়ে নেন। শীতে রেড মিট,মাংস, সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন। কারণ এতে প্রচুর পরিমাণে পিউরিন রয়েছে। খেলেও নিয়ন্ত্রণে রাখুন।
৪) শীতের সবজি- শীতের মরসুমে বিবিধ সবজি ফলে। কিন্তু ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে যা ইচ্ছা খাওয়া যায় না। বিন, পালং শাক, ফুলকপি, মাশরুম, মটরশুঁটির মতো সবুজ শাকসবজিতে পিউরিন থাকে। যা বাড়ায় ইউরিক অ্যাসিডের মাত্রা।