Date : 2024-04-27

বাজে কোলেস্টেরল থেকে বাঁচতে এক গুচ্ছ খাবার

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- শৃঙ্খলাহীন জীবনযাপনের কারণে নানা ধরনের রোগ আমাদের ঘিরে ফেলে। খুব বেশি ফাস্ট ফুড বা প্রক্রিয়াজাত খাবার খেলে মাঝে- মধ্যে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়, যা শরীরের জন্য মারাত্মক হতে পারে। এটি দীর্ঘমেয়াদে স্ট্রোক এবং ব্লকেজ সৃষ্টি করে। কোলেস্টেরল হল এক ধরনের চর্বি, যা রক্তে থাকে। কোলেস্টেরল স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু যখন এটি অতিরিক্ত বৃদ্ধি পেতে শুরু করে, তখন এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এমন পরিস্থিতিতে, আপনি যদি উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগেন, তবে আপনি আপনার দৈনন্দিন খাদ্যের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করতে পারেন। শরীরে দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায়। একটি ভাল কোলেস্টেরল এবং অন্যটি খারাপ কোলেস্টেরল। কোলেস্টেরল লিপিড এবং প্রোটিন দিয়ে তৈরি। যাকে সাধারণত লাইপোপ্রোটিন বলা হয়। উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিনকে (HDL) এবং নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিনকে (LDL) বলা হয়। এইচডিএলকে ভাল কোলেস্টেরল বলে মনে করা হয়। যেখানে এলডিএলকে খারাপ কোলেস্টেরল বলা হয়।
১) ড্রাই ফ্রুটস: ড্রাই ফ্রুটস খেলে উচ্চ কোলেস্টেরল কমবে। ড্রাই ফ্রুটস খেলে শরীরের খারাপ কোলেস্টেরল কমে। এর মধ্যে স্বাস্থ্যকর চর্বি রয়েছে প্রচুর। এতে উপস্থিত ফাইবার এবং মিনারেল পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।


২) কুমড়ো: কুমড়োর সবজি শরীরের ক্রমবর্ধমান কোলেস্টেরল কমাতে একটি ভাল বিকল্প। এর পরিবর্তে গাজর, লেবু ও কমলালেবুও খাওয়া যেতে পারে। এগুলি খাওয়া খারাপ কোলেস্টেরল থেকে মুক্তি পেতে সাহায্য করে। এটি হার্টের জন্যও খুবই উপকারী।


৩) সয়াবিন: সয়াবিন বা সয়া উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এতে সঠিক পরিমাণে প্রোটিন পাওয়া যায়। এটি পেশীর জন্য খুবই উপকারী।


৪) অ্যাভোকাডো: অ্যাভোকাডোতে ভাল পরিমাণে স্বাস্থ্যকর চর্বি থাকে। উচ্চ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এই খাবারগুলি ভাল কোলেস্টেরলও বাড়াতে পারে।
অ্যাভোকাডো ছাড়াও তৈলাক্ত মাছ, স্যামন, বিভিন্ন বীজ, জলপাই এবং উদ্ভিজ্জ তেল খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।