Date : 2023-01-28

বাড়তি মেদ হোক বা গ্যাসের সমস্যা, দুই মশলায় মুশকিল আসান

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক– ওজন বেড়ে যাওয়ার সমস্যা অত্যন্ত সাধারণ সমস্যা বর্তমান যুগে। ওজন বাড়লে যে সমস্যা আরও কয়েকগুন বেড়ে যায় তা হল পেটে গ্যাস তৈরি হওয়া। তবে দুটি মশলা দৈনন্দিন সমস্যা থেকে মুক্তি পেতে কার্যকরী ভূমিকা পালন করে। জোয়ান ও মেথিতে থাকা উপাদান শরীরকে সুস্থ রাখে।
সাধারণত বেশি মশলাদার খাওয়া দাওয়া অনেকের পেটের সমস্যা ডেকে আনে। এরকম নানাবিধ সমস্যা থেকে রেহাই দিতে পারে জোয়ান ও মেথি ভেজানো জল। দেখে নেওয়া যাক, কোন কোন সমস্যা এতে দূর হয়।

১) মহিলাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের হজম ক্ষমতায় প্রভাব পড়ে। ফলে অনেকের তা দুর্বল হয়ে পড়ে। বহু মহিলারই ওজন বেড়ে যায়। এই ওজন বা বাড়তি মেদ কমাতে গরম জলে জোয়ান আর মেথির গুঁড়ো মিশিয়ে নিন, আর সেই জল পান করুন। এতে হজমশক্তি ভাল হবে, মেদ ঝরানো সহজ হবে।

২) ব্লাগ সুগারের মাত্রা বেশি থাকলে শরীরে নানান রকমের অস্বস্তি হতে পারে। ব্লাড সুগারের মাত্রা বৃদ্ধি ও কমার যে প্রবণতা দেখা যায়, ডায়াবেটিসের সমস্যায় মেথি গুঁড়ো ও জোয়ান গুঁড়ো জলে মিশিয়ে তা পান করলে সমস্যার সুরাহা হয়।

৩) বহু খাওয়া দাওয়ার পর, বুক জ্বালা বা পেট ব্যথা অনেককেই বিব্রত করে। গ্যাসের সমস্যা থেকে পেট ব্যথার সমস্যায় মেথি ও জোয়ান গুঁড়ো মেশানো জল দারুন উপকার দেয়। পেটে গ্যাসের সমস্যা থাকলে এই জল দ্রুত আরাম দেয়।

৪) শুধু পেটের সমস্যা, হজম বা ওজন কমাতেই নয়, সর্দি কাশির সমস্যা থেকেও রেহাই দিতে এই জোয়ান ও মেথি গুঁড়ো ভেজানো জল খুবই উপকার দেয়। সামান্য মেথি গুঁড়ো ও জোয়ান গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে তা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, হানা দিতে পারে না সর্দি কাশি।