Date : 2024-04-27

বাজার থেকে উঠে যাচ্ছে ২০০০ টাকার নোট। মিনি নোটবন্দি কি প্রভাব ফেলবে আমজনতার ওপর?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- নতুন করে বাতিল দু’হাজার টাকার নোট। এবার ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। আর ২০০০ টাকার নোট ছাপবে না রিজার্ভ ব্যাঙ্ক, এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়া হলে ঠিক কতটা প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর?

শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়, ২৩ মে থেকে ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দিয়ে মিলবে অন্য নোট। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ থাকবে ২০০০ টাকার নোট। গ্রাহকরা ব্যাঙ্কে ২০০০ টাকার নোট জমা দিয়ে পরিবর্তে অন্য নোট নিতে পারবেন। একলপ্তে ব্যাঙ্কে ২০,০০০টাকা পর্যন্ত ২০০০টাকার নোট জমা দেওয়া যাবে, এমনটাই সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার।

তাছাড়া অনেকদিনই ২০০০ টাকার নোট ব্যবহার কমে গিয়েছে। কারণ এটিএম থেকেও দু’হাজারের নোট মেলে না। ফলে কারও কাছে এই নোট থাকলেও চার মাসের মধ্যে তা জমা দিতে খুব একটা সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। তাই এ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেই দাবি করছেন অর্থনীতিবিদদের একাংশ।

কী কারণে এই নোট বাতিল হল তা এখনও স্পষ্ট নয়। কারণ, যখন এই নোট চালু করা হয়েছিল তখন বলা হয়েছিল এখানে চিপ জাতীয় কিছু থাকবে। আগামী দিনে জাল ২০০০ নোটের বাড়বাড়ন্ত রুখতে। সাধারণ মানুষ এই নোট নিতে আকৃষ্ট হতেন না। খুচরো ব্যবসায়ীদের জন্যও এই নোট সমস্যা তৈরি করেছিল।
ইতিমধ্যেই ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে ২০০০ টাকার সব ধরনের নোট জমা নেওয়া হয় কিংবা বদলে দেওয়া হয়। চলতি বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নিশ্চিন্তে নোট জমা করা যাবে।