Date : 2024-04-29

পড়ুয়াদের ছৌ মুখোশের প্রশিক্ষণ কর্মশালা

নাজিয়া রহমান, সাংবাদিক : শুধুমাত্র পুঁথিগত বিদ্যা নয়। পড়ুয়াদের সঠিক বিকাশের জন্য হাতে কলমে শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিতে চাই শিক্ষা দফতর। তাই চলতি বছর থেকে চালু হয়েছে সামার প্রজেক্টের মত অভিনব শিখন পদ্ধতি।। করোনা আবহে প্রায় বছর দুই বন্ধ ছিল স্কুল। পড়ুয়াদের সুবিধার্থে নেওয়া হয়েছিল অনলাইনে ক্লাস। তবে ক্লাস রুমে বসে ক্লাস করার বিকল্প কখনই অনলাইন হতে পারে না বলেই অধিকাংশ শিক্ষাবিদের মত। তাই স্কুল খোলার পর থেকেই পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে শিক্ষা দফতরের পাশাপাশি স্কুলগুলি নিজেরাও নানা উদ্যোগ গ্রহন করছে।
সম্প্রতি শিক্ষক ও ছাত্র বিনিময় থেকে শুরু করে যে কোনও বিষয়ে একটি স্কুল যাতে আর একটি স্কুলকে সাহায্য করতে পারে তারজন্য এডুকেশন বা লানিং হাব তৈরি করা হয়েছে। লার্নিং হাবে বাছায় করা স্কুলগুলির অধীনে রাখা হয়েছে আরও অনেক স্কুল। পড়াশোনায় গতি আনতেই এই উদ্যোগ।
সোমবার শহর কলকাতার টাকি বয়েজ স্কুলে মোট দশটি স্কুল মিলিত ভাবে পড়ুয়াদের হস্তশিল্প কর্মশালার আয়োজন করে। যেখানে পুরুলিয়ার ছৌ মুখোশ তৈরীর প্রশিক্ষণ দেওয়া হয়।

কাদামাটি কাগজের মন্ড ও কাপড় দিয়ে তৈরি করা হয় মুখোশ। পড়ুয়াদের এই তিনটি উপকরণ দিয়ে শেখানো হয় মুখোশ তৈরি। ছয় দিন ব্যাপি চলবে এই কমশালা। সোমবার এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

এই ধরনের কর্মশালায় অংশগ্রহণ করে খুশি পড়ুয়ারা। পুরুলিয়ার শিল্পীদের দ্বারাই প্রশিক্ষণ দেওয়া হয় পড়ুয়াদের।

ছয় দিনের এই কর্মশালায় আটটি স্কুলের পড়ুয়ারা অংশগ্রহণ করে। কর্মশালার শেষে তাদের সার্টিফিকেটও দেওয়া হবে।