Date : 2024-05-02

শুরু হল স্নাতকের ভর্তি প্রক্রিয়া

নাজিয়া রহমান, সাংবাদিক : শিক্ষা দফতরের নির্দেশিকা মেনে ১জুলাই অর্থাৎ আজ থেকে কলেজগুলি শুরু করল স্নাতকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া। অভিন্ন কেন্দ্রীয় অনলাইন সাইটে নয় প্রত্যেক কলেজের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই ভর্তি প্রক্রিয়া শুরু হল ।১৫জুলাই পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।২০ জুলাই কলেজগুলিকে প্রকাশ করতে হবে মেধাতালিকা। ৩১জুলাই এর মধ্যে মেধাতালিকার ভিত্তিতে কলেজগুলিকে ভর্তি নিতে হবে।১ অগস্ট থেকে শুরু হবে স্নাতকের প্রথম সেমেস্টারের ক্লাস।মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়ার পরে যদি আসন ফাঁকা থাকে তাহলে। ৩১ অগস্টের মধ্যে শূন্য আসন পূর্ণ করতে হবে।

চলতি বছর থেকে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু করার কথা থাকলেও, পরিকাঠামোতে কিছুটা বাকি থাকায় শিক্ষা দফতরের তরফ থেকে জানানও হয় এবছর কেন্দ্রীয় পোর্টালের নয়। কলেজভিত্তিক অনলাইনে সম্পন্ন হবে স্নাতকে ভর্তি। শিক্ষা দফতরের তরফ থেকে জানানও হয়েছিল ১জুলাই থেকে শুরু হবে স্নাতকে ভর্তি প্রক্রিয়া। সেই নির্দেশ মেনে শুরু হল কলেজে ভর্তি প্রক্রিয়া।

চলতি শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় শিক্ষানীতি মেনে চার বছরের স্নাতক স্তর করা হয়েছে। শুধুমাত্র অনার্সের ক্ষেত্রে চার বছর অন্যদিকে পাস কোর্সে স্নাতক করলে তিনবছর বছর লাগবে। মাস্টার্স এক বছরের করা হয়েছে। ছাত্রছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। সেই চার বছরের কোর্সে শুরু হল ভর্তি প্রক্রিয়া।