Date : 2024-05-26

‘Othello’ এবার বড়পর্দার ‘অথৈ। উইলিয়াম শেকসপিয়ারের বহু পরিচিত গল্প এবার রূপোলি পর্দায় অর্ণ মুখোপাধ্যায়ের পরিচালনায়।

সাংবাদিক – অঞ্জনা পাল : ওল্ড ইজ গোল্ড । ক্লাসিক্যাল সাহিত্যের প্রাসঙ্গিকতা তাই কখনও ফিকে হয় না । ওথেলো বিশ্ব সাহিত্যে তেমনই এক চিরকালীন নাম। ইংরেজী সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়ার ওথেলো(Othello) রচনা করেছিলেন এক কৃষ্ণাঙ্গ সেনাপতির সঙ্গ এক শ্বেতাঙ্গ রমনীর প্রেমের ট্রাজিক প্রেক্ষাপটে । কাহিনি থেকে নাটক ওথেলো – বিশ্বের সাহিত্য প্রেমীদের সঙ্গে দর্শককুলও উপভোগ করেছেন যুগে যুগে। সেই নাটকের এক টুকরো দৃশ্য সপ্তপদী সিনেমায় আজও সুপারহিট হয়ে আছে মহানায়ক উত্তমকুমার, মহানায়িকা সুচিত্রা সেনের অভিনয় ও উৎপল দত্তের ব্য়ারিটোন ভয়েজকে সম্বল করে। এবার সেই ওথেলোর সম্পূর্ণ কাহিনি বাংলার বড় পর্দায় । নটধা নাট্যগোষ্ঠী সাত বছর ধরে এই নাটক মঞ্চস্থ করে আসছে তরুণ পরিচালক অর্ণ মুখোপাধ্যায়ের নির্দেশনায়। এবার নটকের নির্দেশনা থেকে সরাসরি বড়পর্দার পরিচালনায় সেই অর্ণ মুখোপাধ্যায়। আগামী ১৪ জুন মুক্তি পেতে চলেছে সেই ওথেলোকে ঘিরে বাংলা সিনেমা অথৈ।

আনুমানিক ১৬০৩ সাল নাগাদ এই শেকসপিয়রের এই ট্রাজেডি রচিত হয়। যেখানে নায়ক ওথেলো(Othello) নিজের বিরুদ্ধেই আত্মগ্লানিতে ভোগেন । অসম্ভব গুণী এক ব্যাক্তি ও বীর ক্রমশ বদলে যায় সময়ের নিয়তির পরিহাসে। কৃষ্ণাঙ্গ নায়কের অসম্ভব সুন্দরী স্ত্রী ডেসডিমোনা। ওদিকে ওথেলোর সাফল্যে ঈর্ষাণ্বিত ইয়েগো । ওথেলো ও ডেসডিমোনার সম্পর্কে ফাটল ধরিয়ে তাঁদের ক্ষতির চেষ্টা করেছিল ইয়েগো। ইয়েগোর কূট চেষ্টায় ওথেলোর সফল জীবনে অন্ধকার নেমে আসে। সেই অন্ধকারে সন্দেহর চোরাপথে প্রেমিক ওথেলো খুন করে তার প্রাণের থেকেও প্রিয় স্ত্রীকে।

এইবার ওথেলোর বাংলা রূপ দিতে আসছে অথৈ। যেখানে ওথেলো চরিত্রে রয়েছেন পরিচালক অর্ণ মুখোপাধ্যায়। সিনেমায় অথৈ নামে পরিচিতি পাবে সে। ডেসডিমোনা চরিত্রকে নাম দেওয়া হয়েছে ‘দিয়া’। অভিনয় করছেন সোহিনী সরকার । ইয়েগোর নামকরণ এই ছবিতে ‘গোগো’ করা হয়েছে। বাংলার সুপরিচিত, প্রশংসিত ও সবার প্রিয় অনির্বাণ ভট্টাচার্যকে গোগোর চরিত্রে দেখা যাবে।

এই ছবিতে সোহিনী-অনির্বাণ জুটির সমীকরণ খানিক আলাদা। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় টিজার ছড়িয়ে দর্শকের অপেক্ষাকে আরও বাড়িয়ে তুলেছে ছবি নির্মাতারা। বড় পর্দায় প্রেম, প্রতিশোধ, ঈর্ষার গল্পে অর্ণ- সোহিনী- অনির্বাণ এর ত্রিমুখী অভিনয়ের টক্কর দেখার দিন গুনছেন দর্শকরা।

আরো পড়ুন: মেধাতালিকায় কোন জেলার কতজন