Date : 2024-05-04

চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৩


নাজিয়া রহমান, সাংবাদিক- চাঁদের দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৩। ১৪ ই জুলাই পাড়ি দিতে পারে এই চন্দ্রযানটি, ইসরোর তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। ২০১৯ সালে চাঁদে নামার লক্ষ্যে রওনা দিয়েছিল চন্দ্রযান ২, যদিও সেই স্বপ্ন সফল হয়নি। ফের স্বপ্ন দেখতে শুরু করে ইসরো। ২০২৩ সালে চন্দ্রযান ৩ চাঁদের উদ্দেশ্যে রওনা দেবে। আর তার দিনক্ষণ জানালো ইসরো।

এই চন্দ্রযানটি তৈরি করতে জন্য খরচ হচ্ছে মোট ৬১৫ কোটি টাকা। এই মিশনটি শুধুমাত্র যে ভারতের জন্য গুরুত্বপূর্ণ তা নয়। এর ওপর নজর আছে গোটা বিশ্বের বৈজ্ঞানিক সংস্থাগুলির। বিজ্ঞানীদের মতে এই গানটি বেশি তথ্য পাঠাতে পারবে তাই আগের অভিযানগুলি থেকে পাওয়া তথ্য এবং এই অভিযানের তথ্য পরবর্তী গবেষণার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে। এই মিশনের গুরুত্বপূর্ণ সংযোজন হল শেপ প্রযুক্তি। যা চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর ছবি ও অন্যান্য মূল্যবান তথ্য সরবরাহ করবে বিজ্ঞানীদের। যা আগামীদিনে গবেষণার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে বলে মত তাদের।

আগে ইসরোর তরফ থেকে জানানও হয় চলতি বছরে ১৩ জুন যানটি পাড়ি দেবে। কিন্তু নতুন পাওয়া তথ্য অনুযায়ী ১৪ জুলাই এই যানটি চন্দ্রে পাড়ি দিতে পারে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের সবচেয়ে ভারী লঞ্চ ভেহিকেল থেকে ওইদিন দুপুর ২.৩৫ মিনিটে চন্দ্রযান-৩ রওনা দেওয়ার কথা । ওই দিনটির জন্য অধীর আগ্রহে বিজ্ঞানীরা। স্বপ্ন পূরণের আশায় দিন গুনছেন তারা।