Date : 2024-05-27

সন্দেশখালি নিয়ে তৃণমূল সরকারের তীব্র সমালোচনা প্রধান বিচারপতির

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক : সন্দেশখালি মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে সিবিআই তদন্তের রিপোর্ট জমা দিলেন কেন্দ্রের এডিশনাল সলিসিটর জেনারেল অশোক চক্রবর্তী।বন্ধখামের এই রিপোর্ট প্রধান বিচারপতির হাতে তুলে দেনতিনি। একইসাথে তিনি জানিয়েছেন রাজ্য জমি দখল করে নেওয়ার ঘটনায় হাইকোর্ট যে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল তার বিরুদ্ধে সুপ্রিমকোর্টে একটি স্পেশাল লিভ পিটিশন দায়ের করেছে।

প্রধান বিচারপতি জানিয়েছেন, সিবিআই যে রিপোর্ট জমা দিয়েছে তা অত্যন্ত গোপনীয় রিপোর্ট। তবে রাজ্যকে জমি দখলের তদন্তে সব রকমভাবে সহযোগিতা করতে হবে সিবিআইয়ের সাথে।সিবিআইয়ের তরফেই জানানো হয়েছে এখনই রিপোর্টের বিষয় জনসমক্ষে যেনো উল্লেখ না করা হয় তদন্তের স্বার্থে।কারন তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। রাজ্যের অসহযোগিতা করলে তদন্ত আরো দীর্ঘায়িত হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। রাজ্যকে তাদের অফিসারদেরকে নিযুক্ত করতে হবে সিবিআইকে সহযোগিতা করতে।

আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল এদিন আরো একটি হলফনামা জমা দিয়েছেন প্রধান বিচারপতির বেঞ্চে।

জাতীয় মানবাধিকার কমিশন এই মামলায় পক্ষভুক্ত হওয়ার আবেদন জানিয়েছিল সেটা গ্রহন করলেন প্রধান বিচারপতি।

এদিন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল অভিযোগ করেছেন, জমি দখলের অভিযোগ পুলিশ গ্রহন করলেও নারী নির্যাতনের ঘটনায় অভিযোগ নিচ্ছেনা। মহিলারা এখনো নিজেদের কথা বলতে ভয় পাচ্ছে।

প্রধান বিচারপতির নির্দেশ, সিবিআইকে নিজেদের কৌশল প্রয়োগ করে সন্দেশখালির ঘটনায় সাক্ষীদের থেকে সঠিক তথ্য বের করে আনতে হবে।তারজন্য তাদের আত্মবিশ্বাস বাড়ানোর দায়িত্ব নিতে হবে সিবিআইকেই। প্রয়োজনে মহিলা অফিসারদের নিযুক্ত করতে নির্দেশ।

ডিএমদেরকে নির্দেশ ছিল সন্দেশখালি রাস্তায় এলইডি লাইট ও সিসিটিভি লাগানোর ব্যাবস্থা করতে হবে। কিন্তু সেই ব্যাপারে রাজ্য এখনো কোনো পদক্ষেপ না করায় প্রধান বিচারপতির হুশিয়ারি আগামী শুনানির আগে যদি রাজ্য প্রশাসন এই বিষয়ে পদক্ষেপ না করে তাহলে আদালত অবমাননার রুল ইস্যু করা হবে।
১৩ জুন ফের শুনানি এই মামলার। ঐদিন সিবিআইকে ফের তাদের পরবর্তী রিপোর্ট জমা দিতে নির্দেশ।

আরো পড়ুন: তারকা প্রচারক। খায় না মাথায় দেয়। জানেন কি ?