Date : 2024-02-25

MPs to wear black cloth to Parliament : বিধানসভায় শাসকদলের মতোই কালো পোশাকে বিজেপি বিধায়ক

সঞ্জু সুর, সাংবাদিক : কলকাতায় শাহি সমাবেশের দিন বিধানসভায় কালা দিবস পালন করছে তৃণমূল পরিষদীয় দল। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে শাসকদলের প্রতিটি বিধায়ক এসেছেন কালো পোশাক পড়ে। সেই ভিড়ে দেখা গেল বিজেপির টিকিটে জেতা এক বিধায়ক‌ও কালো জামা পড়েই বিধানসভায় এসেছেন। বললেন প্রতিবাদ জানাতে এসেছি। তিনি আলিপুরদুয়ার এর বিজেপি বিধায়ক সুমন কাঞ্জিলাল।

একশো দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বেশ কিছুদিন ধরেই আন্দোলন সংগঠিত করছে তৃণমূল কংগ্রেস। দিল্লিতে আন্দোলন করার পাশাপাশি রাজভবনের সামনে অবস্থান বিক্ষোভ। পাশাপাশি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বিধানসভায় তিনদিনের ধর্ণা কর্মসূচি নিয়েছে তৃণমূল পরিষদীয় দল। সেই কর্মসূচির অঙ্গ হিসাবে বুধবার বিধানসভায় ‘কালা দিবস’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এদিন বিধানসভায় ক্ষমতাসীন দলের বিধায়কেরা সকলেই কালো রঙের পোশাক পড়ে এসেছেন।

তখনই দেখা গেলো আলিপুরদুয়ার থেকে বিজেপির টিকিটে জিতে আসা বিধায়ক সুমন কাঞ্জিলাল কালো জামা পড়েই বিধানসভায় এসেছেন। তাঁর দলের (বিধানসভার খাতায় তিনি যে এখনও বিজেপির বিধায়ক) অন্যতম শীর্ষ নেতা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন কিছুটা দুরেই সভা করতে আসছেন, তখন তিনি সেখানে না গিয়ে বিধানসভায় কেন ? প্রশ্নের উত্তরে সুমন কাঞ্জিলাল জানালেন, “প্রতিবাদ জানাতে এসেছি।” কিসের প্রতিবাদ ? কার প্রতি প্রতিবাদ ? সুমনের বক্তব্য কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদ জানাতে এই কালো জামা পড়ে আসা। তিনি এটাও বলেন যে তিনি এই কালো জামা তিনি কাল রাতেই কিনেছেন আজকে পড়ে আসবেন বলে। তাঁকে কি অমিত শাহের সভায় যাওয়ার কথা কেউ বলে নি। সুমনের উত্তর, প্রশ্ন‌ই ওঠে না।