Date : 2024-02-24

Effects Of Drooling : ঘুমানোর সময় মুখ থেকে লালা ঝরে – লজ্জা নয়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- শিশুর মুখ থেকে লালা পড়ে আমরা জানি, এবং সেটা স্বাভাবিক। কিন্তু বড়দের মুখ থেকে লালা পড়াটা অস্বাভাবিক। কারণ প্রাপ্তবয়স্ক কেউ ঘুমানোর পর যদি তার মুখ থেকে লালা পড়ে তাহলে সতর্ক হতে হবে। কারণ এটি এক ধরনের অসুস্থতার লক্ষণ। এমনটাই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। মুখ থেকে লালা পড়লে না লুকিয়ে ডাক্তারের সঙ্গে কথা বলুন। প্রথমে জেনে নেওয়া যাক এই সমস্যা কেন হয় ?
*শরীরে যদি কোনও সংক্রমণ হয় তাহলে সেখান থেকেও মুখ দিয়ে লাল পড়তে পারে। যেমন গলা ব্যথা বা মনোনিউক্লিওসিস, সাইনাস সংক্রমণ, টনসিলাইটিস, পেরিটনসিলার অ্যাবসেস এই সব সমস্যা থাকে সেখান থেকেও মুখ দিয়ে লালা ঝরে।

*নখ দিয়ে দাঁত কাটার অভ্যাস একদমই ভালো নয়। প্রথমত নখে যা নোংরা থাকে সেটা মুখে ভিতর যায়, এছাড়া মুখের ভেতরে হাত বা নখ দাত দিয়ে কামড়ালে মুখের ভিতরে তাপমাত্রা ও আর্দ্রতা কমে গিয়ে সহজেই ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। যে কারণে মুখ থেকে লালা পড়তে পারে। তাই খেয়াল রাখবেন যারা নখ দাঁত দিয়ে কাটেন।

  • রাতে খাওয়ার পর ব্রাশ বা কুল্লা না করলে দাঁতের ফাঁকে অনেকসময় খাদ্যকণা জমে থাকে, যার ফলে মুখ থেকে লালা পড়ার সম্ভাবনা থাকে।

*মাউথ আলসারের কারণে মুখে থুতু বেড়ে যায়। ঘুমানোর পরে এই থুতু তখন লালা আকারে বের হয়।

*শরীর বেশি ক্লান্ত হয়ে পড়লে বা মস্তিষ্কের বেশি ব্যবহার করলে ঘুমের সময় মস্তিষ্ক কিছু ভুল সংকেত পাঠায়। এর ফলে মুখে থুতু বেড়ে গিয়ে লালা পড়তে পারে।

*ভুল ভঙ্গিতে ঘুমালেও অনেক সময় মুখ থেকে লালা পড়তে পারে। যেমন অনেকে টেবিলে হাতের ওপর মাথা রেখে বা চেয়ারেই বসে ঘুমিয়ে পড়েন। এমন অবস্থায় সহজেই লালা পড়তে পারে। বালিশে ঠিক ভঙ্গিতে না ঘুমালেও এই সমস্যা হতে পারে। তাই এইদিকটা খেয়াল রাখতে হবে।

  • পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে প্রাপ্তবয়স্কদের লালা পড়তে পারে এমনটাই মনে করেন চিকিৎসকরা।
    এ ধরনের সমস্যা সমাধানের জন্য চিকিৎসকের পরামর্শ নিন।