Date : 2019-05-21

Breaking
৩০ মে শুরু বিশ্বকাপ। আগামীকাল ইংল্যান্ডে উড়ে যাচ্ছে ভারতীয় দল।দলের সবাই ফিট। এবার বিশ্বকাপ জেতা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ, সাংবাদিক সম্মেলনে বললেন বিরাট কোহলি।
ভোটের ফল ঘোষণার দু দিন আগে খড়গপুরে চলল গুলি। আইআইটির কাছে এলোপাথাড়ি গুলি চালাল দুষ্কৃতীরা। গুলিবিদ্ধ হয়ে মৃত ১।
কাঁকিনাড়ায় সন্ত্রাসের প্রতিবাদের জের। কাঁকিনাড়া ২৯ নম্বর রেল গেট অবরোধ স্থানীয়দের। ট্রেন লক্ষ্য করে ইটবৃষ্টি। প্রায় ৩ ঘন্টা পর অবরোধ প্রত্যাহার
ভাটপাড়ায় অর্জুন সিং ও তার বাহিনী তাণ্ডব চালাচ্ছে। উত্তর ২৪ পরগণার জেলা শাসককে নালিশ মদন মিত্রের। সন্ত্রাস বন্ধ হলে ভাটপাড়ায় রাজনৈতিক ভাবে প্রতিবাদ হবে হুঁশিয়ারি মদন মিত্র ও জ্যোতিপ্রিয় মল্লিকের।
বুথ ফেরৎ সমীক্ষায় হতাশ হবেন না। আমাদের মনোবল ভাঙতেই এই কৌশল নেওয়া হয়েছে। সকলে সতর্ক থাকুন। দলের সদস্যদের অডিও বার্তায় নির্দেশ প্রিয়াঙ্কা গান্ধীর।
একশো শতাংশ ভিভিপ্যাট ও ইভিএম গণনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। এই ধরনের আবেদনের কোন সারবত্তা নেই। কড়া জবাব সুপ্রিম কোর্টের।
রাজ্যে মোট গণনা কেন্দ্র ৫৮টি। গণনা কেন্দ্রের নিরাপত্তায় মোতায়েন ৮২ কোম্পানি আধাসেনা। কাউন্টিং অবসারভারের সংখ্যা ১৪৪ থেকে বেড়ে হল ১৫৫। ৪টি গণনা হলের দায়িত্বে ১জন অবজারভার।
ইভিএম সুরক্ষা নিয়ে উদ্বেগে বিরোধীরা। ইভিএমের নিরাপত্তা নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনে বিরোধীরা। ভিভিপ্যাট গণনা পদ্ধতি নিয়ে কমিশনে প্রশ্ন বিরোধীদের।
কাঞ্চনজঙ্ঘা জয় করলেন বাঙালী পর্বতারোহী শেখ সাহাবুদ্দিন। সামিট সম্পন্ন করে আজ ইছাপুরের কালিতলার বাড়িতে ফিরলেন তিনি।তার এই সাফল্যে খুশি গোটা পরিবার।
আজ দিল্লিতে নির্বাচন কমিশনে যাচ্ছে বিরোধীরা। ২৩ মে ফলপ্রকাশের আগে ইভিএমের নিরাপত্তা জোরদার করার দাবি।
ফের মাধ্যমিকে কলকাতাকে ছাপিয়ে গেল অন্য জেলা। মেধাতালিকার প্রথম দশে কলকাতার মাত্র ১, অন্য জেলার ৫০ মেধাবী। যাদের মধ্যে ২১ জন ছাত্রী, ৩০ জন ছাত্র।
মাধ্যমিক ২০১৯-র ফলপ্রকাশ। ৬৯৪ পেয়ে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত দাস। যুগ্ম দ্বিতীয় আলিপুরদুয়ারের শ্রেয়সী পাল ও কোচবিহারের দেবস্মিতা সাহা। তৃতীয় ক্যামেলিয়া রায় ও ব্রতীন মণ্ডল।

রাস্তা মেরামতিতে এবার আসছে নতুন প্রযুক্তি ব্যাচ মিক্স

কলকাতা: কলকাতার বাতাসে অনেকদিন ধরেই বিষ ছড়িয়ে পড়েছে যানবাহন ও কলকারখানার দূষণে। বায়ুদূষণের ক্ষেত্রে কলকাতা অনেক সময়ই দিল্লিকে টেক্কা দেয়। এই অবস্থায় অনেকদিন ধরেই কলকাতা পুরসভাকে রাস্তা তৈরীর কাজে হট মিক্স প্রযুক্তি বন্ধের নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। সেই প্রেক্ষিতেই পরিবেশকর্মীরা আদালতে বক্তব্য পেশ করে বলেন, হট মিক্সে বেশি খরচ হওয়া সত্ত্বেও কলকাতা পুরসভা কেন কোল্ড মিক্স বা মাইক্রো সারফেসিং পদ্ধতিতে রাস্তা সারাইয়ে আগ্রহ প্রকাশ করছে না। এরপরেই কলকাতা পুরসভা এই প্রযুক্তির ব্যবহার বন্ধ করে পরিবেশ বান্ধব ব্যাচ মিক্সের মাধ্যমে রাস্তা তৈরীর পরিকল্পনা গ্রহণ করে। অন্যদিকে মেয়র পরিষদ সড়ক রতন দে জানান, ইতিমধ্যে কলকাতার আমার বাজার ও ঘোড়াগাছা যে দুটি হট মিক্স রয়েছে সেগুলি কেও পরিবেশবান্ধব করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসেই পলিউশন কন্ট্রোল বোর্ডের ছাড়পত্র পেলে সেই সার্টিফিকেট নিয়ে কোর্টের দ্বারস্থ হবে কলকাতা পুরসভা।

আজ মেয়র কমিশনার ও মেয়র পরিষদ সড়ক ও পুরসভার আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। পরিবেশকর্মী সুভাষ দত্তের মামলার পরিপ্রেক্ষিতে পরিবেশ আদালতের পূর্বাঞ্চলীয় বেঞ্চ কলকাতায় হট মিক্স প্রযুক্তি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু তার ফলে শহরে রাস্তা মেরামতিতে সমস্যা হচ্ছে, এই দাবি তুলে পরিবেশ আদালতের প্রিন্সিপাল বেঞ্চে কলকাতা পুরসভা ও রাজ্য সরকার আবেদন করেছিল। তার শুনানিতে বিচারপতি এসপি ওয়াংদি ও বিচারপতি কে রামকৃষ্ণণ এবং বিশেষজ্ঞ সদস্য নাগিন নন্দার প্রিন্সিপাল বেঞ্চের কাছে রাজ্যের পক্ষ থেকে প্রযুক্তিতে বদল আনতে ছ’মাস সময় চাওয়া হয়। কিন্তু আদালত সূত্রের খবর, বিরক্তি প্রকাশ করে প্রিন্সিপাল বেঞ্চ জানতে চায়, এক বছর আগে হট মিক্স প্লান্ট বন্ধের নির্দেশ জারি করা হয়। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই শিরকলে পি.ডাব্লু.ডি-র জায়গায় তৈরি হবে নতুন ব্যাচ মিক্স প্রকল্প। তবে পলিউশন কন্ট্রোল বোর্ডের তরফে ইনস্পেকশনের পরেই জানা যাবে কলকাতা পুরসভার হট মিক্স কেন্দ্র দুটি পরিবেশবান্ধব হয়েছে কিনা।