Date : 2023-01-28

শিক্ষক নিয়োগ দূর্নীতির প্রতিবাদ পুজো মণ্ডপের থিমে। ‘বঙ্গে বিক্রি বিদ্যা’ এই থিমে সেজে উঠেছে কাঁকুড়গাছির দেবী সরস্বতীর মণ্ডপ।

নাজিয়া রহমান, সাংবাদিক : বাগদেবীর আরাধনায় থিমের ছোঁয়া। ‘বঙ্গে বিক্রি বিদ্যা’ এই থিমে সেজে উঠেছে কাঁকুড়গাছির সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদের সরস্বতী পুজো মণ্ডপ। যে মণ্ডপ ইতিমধ্যেই নজর কাড়তে শুরু করেছে শহরবাসীর।

এবার থিমে নিয়োগ দূর্নীতি। কাঁকুড়গাছির সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদের সরস্বতী পুজোর থিম ‘বঙ্গে বিক্রি বিদ্যা’। হঠাৎ দেখলে ধাঁধিয়ে যাবে চোখ। এ যেন ঠিক পার্থ ও অর্পিতা। আর চারিদিকে উড়ছে পাঁচশো, দুহাজার টাকা। গয়না আর টাকার বদলে মিলছে চাকরি। একটি সাইনবোর্ডে লেখা রয়েছে ফেলু মাস্টারদের সরকারি শিক্ষক বানানোর ঠিকানা। পাশাপাশি দাঁড়িপাল্লায় বিদ্যার দেবীর থেকে ওজনে ভারি টাকা আর গয়না। সেটাও থিমের মধ্যে তিলে ধরা হয়েছে। বর্তমানে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে যে দূর্নীতির অভিযোগ উঠেছে সেই নিয়োগ দূর্নীতির প্রতিবাদ জানাতেই এমন থিমকে বেছে নেওয়া হয়েছে বলেই জানাচ্ছেন উদ্যোক্তা বিশ্বজিৎ সরকার।

পুজো মণ্ডপটিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম অংশে যেমন প্রতীকি ভাবে দেখানো হয়েছে শিক্ষক নিয়োগের দুর্নীতিতে অভিযুক্ত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও পার্থ ঘনিষ্ঠ অর্পিতাকে। তৃতীয় পর্বে দেখানো হয়েছে তাদের যারা চাকরির দাবিতে দীর্ঘদিন ধরে রোদ -ঝড়- বৃষ্টিকে উপেক্ষা করে রাজপথে পড়ে আন্দোলন চালাচ্ছেন। আর মাঝখানে রয়েছে মূল দেবী প্রতিমা। সেই দেবীর আসনের কাছে দুটি খাঁচা পাতা হয়েছে। তারমধ্যে একটি খাঁচায় বিদ্যার দেবীকেই রাখা হয়েছে! অপর খাঁচায় রয়েছে বইপত্র! দেখানো হয়েছে,বর্তমান পরিস্থিতি অনুযায়ি বিদ্যা ও বিদ্যার দেবী দুইই খাঁচা বন্দি। এই পুজোকে ঘিরে ক্রমশ চড়ছে রাজনৈতিক রঙ। এই থিম নিয়ে মণ্ডপ সাজিয়ে তোলায় বাধার মুখে পড়তে হচ্ছে বলে অভিযোগ উদ্যোক্তাদের।