Date : 2020-10-31

জলাভূমিতে মিলল হাজার বছরের পুরনো অবিকৃত মানুষ

ওয়েব ডেস্ক: মমির কথা বলতে গেলেই আগে মনে পড়ে মিশরের নাম। মিশরীয়দের তৈরি মমি পৃথিবীতে সবচেয়ে প্রাচীন ও আশ্চর্যভাবে সংরক্ষিত মমিগুলির মধ্যে অন্যতম। কিন্তু হাজার হাজার বছর ধরে রহস্যের আড়ালেই রয়ে গেছে মিশরের মমির সংরক্ষণ পদ্ধতি। এরপরেই চিনের রেড পিরামিডের কথা মাথায় আসে। কিন্তু জানেন কি মমির থেকেও পুরোনো সংরক্ষিত মৃতদেহ আছে, তবে তাঁর শ্রষ্টার কোনো হদিশ পাওয়া যায়নি। অর্থাৎ হয়তো মানুষ ছাড়াই তৈরি হয়েছে এগুলো। পৃথিবীজুড়ে এই সংরক্ষিত মৃতদেহকে বলে বগ বডি বা জলাজমির মানুষ! এই জলাজমিতে পড়লেই নানা রাসায়নিক কারণে মৃতদেহ সংরক্ষিত হয়ে পরিণত হয় বগ বডিতে। এরমধ্যে সবচেয়ে প্রাচীন বগ বডি উদ্ধার হয়েছে ডেনমার্কের কোয়েলবার্গে। ওই মমিটিকে কোয়েলবার্গ নারী বলা হয়। এই বগ বডিটির বয়স আনুমানিক খ্রীষ্টপূ্র্ব ১১ হাজার বছর।

তবে কখন কোথায় কোন জলাভূমিতে এই মমি উদ্ধার হবে তার কোন ঠিক নেই। সবচেয়ে বেশি বগ বডি পাওয়া গেছে উত্তর ইউরোপের বিভিন্ন দেশে। বিশেষ করে জার্মানি, ডেনমার্ক, হল্যান্ড ও যুক্তরাজ্যে। এ বগ বডিগুলো বিশ্লেষণ করে জানা গেছে, এরা সবাই লৌহযুগের মানুষ। এদের কারোরই মৃত্যুই স্বাভাবিক হয়নি। এ পর্যন্ত কতগুলি বগবডি থাকতে পারে তার কোন নির্দিষ্ট পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে কোন মৃতদেহগুলির শরীরে পোশাক ছিল না। এসব বিশ্লেষণ করে বেশির ভাগ প্রত্নতত্ত্ববিদ ধারণা করেন বগ মানুষদের নির্মমভাবে হত্যা করে পিট বগে ফেলে রাখা হয়েছিল। তখন হয়তো কেউ জানতই না এখানে ফেলে রাখলে মৃতদেহ সংরক্ষিত থেকে যায়। কিন্তু কী কারণে হত্যা করা হয়েছিল এদের? কারও মতে হয়তো দেবতাদের উদ্দেশ্যে বলি দেওয়া হয়েছিল। আবার কেউ বলেন কোনো অপরাধের কারণে এদের হত্যা করা হয়েছে। ঘটনা যাই হোক না কেন বেশির ভাগ ক্ষেত্রেই এসব মৃতদেহের স্থান হতো পিট বগে। শেষ পাওয়া বগ বডিটি হল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শত্রুপক্ষের হাতে নিহত রুশ সৈন্যের। দেখে মনে হবে রূপালী-ধূসর শরীরের এই মানুষটির শরীরকে যেন খোদাই করা হয়েছে গ্রাফাইট দিয়ে।

মনে হবে যেন এইমাত্র মৃত্যু হয়েছে তার। অথচ প্রত্নতত্ত্ববিদরা বলছেন, তার বয়স কমপক্ষে আড়াই হাজার বছর! পিট বগের প্রাকৃতিক সুরক্ষা তার মৃতদেহটিকে এতই সুরক্ষিত রেখেছে যে, তার চোয়ালের খোঁচা খোঁচা দাড়ি এখনো অবিকৃত রয়ে গেছে! ‘রেড ফ্রাঞ্জ’ নামে আরেক বগ মানুষের ছিল লাল চুল ও লাল দাড়ি, গলায় তার দীর্ঘ একটি কাটা দাগ। ধারণা করা হয়, তার মৃত্যু হয়েছে আজ থেকে দুই হাজার বছর আগে। অনেক চেষ্টা করেও মেলেনি কোন উত্তর। মার্কিন যুক্তরাষ্ট্রের ‘কার্নেগি মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি’তে প্রাকৃতিক উপায়ে মমিকৃত সাতটি বগ বডি সংরক্ষিত আছে। এগুলোর মধ্যে বিখ্যাত একটি বগ বডি হল ইড গার্ল নামের এক কিশোরীর বডি। এটির বয়স দুই হাজার বছরেরও বেশি। ইতিহাস খুঁড়েও এদের মৃত্যু রহস্য উন্মেচন করা যায়নি।