Date : 2021-09-26

রাজ্যে এসেই রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বিবেক দুবে

কলকাতা: রাজ্যে নির্বাচন প্রক্রিয়া শুরু হতে বাকি আর মাত্র কটা দিন। শেষ মুহুর্তে পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে নির্বাচন কমিশন। সুষ্ঠ ভোট প্রক্রিয়া পরিচালনা করতে একাধিক কপদ্ধতি অবলম্বন করেছে কমিশন। কমিশনের মোতায়েন করা কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশের কার্যকলাপ সম্পর্কে দৃষ্টি রাখতে ইতিমধ্যে রাজ্যে এসে উপস্থিত হয়েছেন বিশেষ পুলিশ অবজারভার বিবেক দুবে। রাজনৈতিকদলগুলির সঙ্গে বৈঠক করেই বাহিনী এবং পুলিশের দায়িত্ব বন্টন করার কাজ করবেন তিনি।

ইতিমধ্যে রাজ্যে নাগরিক পঞ্জি চালু নিয়ে আমিত শাহর মন্তব্য ঘিরে তৃণমূল কংগ্রেস তীব্র প্রতিবাদ জানিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে। সোমবার রাজ্যে কমিশনের নিয়োজিত বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের সঙ্গে বৈঠক করে সমস্ত রাজনৈতিক দলগুলি। তৃণমূলের তরফ থেকে নির্বাচন কমিশনে জানানো হয়, নির্বাচনী প্রচারে এসে যেকোন মন্তব্য করা যাবে না। শাসকদলের বিরুদ্ধেও বিরোধী দলগুলি মুখ খুলেছে। এদিন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের থেকে নির্বাচন সংক্রান্ত সমস্ত রিপোর্ট খতিয়ে দেখেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। রাজ্যের সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে তবেই কেন্দ্রীয় বাহিনী এবং পুলিশকে তিনি নির্বাচনে দ্বায়িত্ব ভাগ করে দেবেন।

তাই বৈঠক অত্যন্ত প্রাসঙ্গিক বলে মনে করছে রাজনৈতিক মহল। এদিন বৈঠকে তিনি রাজনৈতিক দলগুলিকে আশ্বাস দেন, পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত গ্রহন করা হবে। এদিন বিরেধী দলের পক্ষ থেকে বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মন্ডলের কার্যকলাপ প্রসঙ্গে অভিযোগ জানানো হয়। এমনকি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়েও অভিযোগ করে বিরোধীরা। বিরোধীদের তোলা অভিযোগকে ভিত্তিহীন বলে গুরুত্ব দিতে নারাজ শাসকদল।

রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষকের সঙ্গে বৈঠকের শেষে তাপস রায় বলেন, “রাজ্যে এসে নাগরিক পঞ্জি নিয়ে বিতর্কত মন্তব্য করে চলেছেন বিজেপির নেতারা। ভোটে জেতার জন্যে যা ইচ্ছে বলা যায় না। কিন্তু বিজেপি নেতাদের মুখে সে রকমই ভাষণ শোনা যাচ্ছে। আমরা এর তীব্র আপত্তি জানাচ্ছি।” রাজনেতিক দলের সঙ্গে বৈঠক সেরে বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে রবীন্দ্র সদনে উপস্থিত হন কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বৈঠক করেন রবীন্দ্র সদনে।

August 1, 2021, 2:33 am

বাংলা বলছে : বাজল পুজোর ঘন্টা

দেখুন বাংলা বলছে প্রতিদিন সন্ধ্যে ৭ টা R Plus News

July 31, 2021, 9:27 pm

আপনার কি হোমিওপ্যাথিতে ভরসা?
কোন কোন রোগে হোমিওপ্যাথি ... See more

July 31, 2021, 8:30 pm

আপনি কি মানসিক অবসাদে ভুগছেন?
অবসাদ থেকে মুক্তির পথ খুঁজছেন ?
জেনে নিন অবসাদ ... See more