Date : 2024-04-29

বর্ষা আসার আগেই জোরকদমে কাজ পুরসভার।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- বর্ষা উত্তরবঙ্গে প্রবেশ করে গেছে। তবে দক্ষিণবঙ্গে কবে আসবে সেই নিয়ে এখনও অপেক্ষাই দক্ষিণবঙ্গবাসী। বর্ষা এলেই কলকাতার রাস্তায় জল জমা এবং ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ ভীষণ দেখা যায়। পুরসভা এবারে কোমর কোষে পথে নেমেছে। বর্ষা পুরো দমে আসার আগেই কলকাতার বিভিন্ন জায়গায় পথে নেমে মানুষকে সচেতনতার কাজ শুরু করেছে পুরসভা। রাতে মশারি টাঙিয়ে ঘুমানো বাড়ির সামনে পরিষ্কার রাখা,
জল জমতে না দেওয়া, পানীয় জল প্রতিদিন পাল্টানো, ঢেকে জল রাখা এই বার্তার পাশাপাশি বাড়ির আশেপাশে ব্লিচিং পাউডার দেওয়া, মশা মারার ধোয়া দেওয়ার কাজ চলছে। যেই সব জায়গায় বস্তি বেশি আছে সেই সব জায়গা এবং খালপাড়ে থাকা বস্তিবাসীদের জন্যে এখন থেকেই সতর্কমূলক বার্তা দেওয়া হচ্ছে। বস্তির এলাকার লোকেরা জানান সপ্তাহে দু থেকে তিনদিন আসছেন পুরসভার কর্মীরা। ব্লিচিং পাউডার, মশা মারার ধোয়া দিচ্ছেন। জল পাল্টাতে বলছেন।

বর্ষার সময় দেখা যায় মশাবাহিত রোগ এর প্রকোপ বাড়ে। মূলত মশাবাহিত রোগ প্রতিরোধ করার জন্যেই এই পদক্ষেপ পুরসভার পক্ষ থেকে। তবে বর্ষার সময় বেশি নজর দেওয়া হোক বেশি করে এমনটাই দাবি করলো এলাকাবাসীরা। ফাঁকা জমি, নির্মীয়মান বাড়ি, খাল, জলাশয়ের ধারে দেখা যায় প্লাস্টিক, থার্মকল সহ বিভিন্ন আবর্জনা ফেলা হয়ে থাকে। এই সব সমস্যার সমাধান করতে হবে। নিচু এলাকা এবং যেখানে জল জমে বেশি সেই সব জায়গায় বেশি করে পুরসভার নজর দেওয়া হোক।