Date : 2024-02-25

Kolkata Weather Forecast : ফের ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের ভ্রুকুটি বঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক :- বাংলায় এখনও জাঁকিয়ে শীত সেভাবে পড়েনি। যদিও বাঙালি তাদের সোয়েটার, লেপ বের করে শীতকে স্বাগত জানাতে প্রস্তুত‌। কনকনে শীত এবং মিঠে রোদে কমলালেবু খাওয়ার দিনের অপেক্ষায় বাঙালি। আবহাওয়া দফতর কি বলছে?

Weather Update

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সপ্তাহের শেষে চুটিয়ে উপভোগ করা যাবে শীতের আমেজ। পারদ নেমেছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। শনিবার কলকাতা উপভোগ করল এই মরশুমের শীতলতম দিন। চলতি মরশুমে এই প্রথম পারদ নামল ১৮ ডিগ্রির ঘরে।

এদিকে, ফের ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের ভ্রুকুটি তৈরি হয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে তৈরি ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। গত অক্টোবরের শুরুতে হামুন এবং নভেম্বরে মিধিলির পর আরও এক ঘূর্নিঝড়ের আশঙ্কা। এবার এই ঘূর্নিঝড়টির নাম দেওয়া হবে ‘মিগজাউম’। এটি মায়ানমারের দেওয়া নাম।

আগামী ২৭ নভেম্বর নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে নিম্নচাপটি। যার জেরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও মৌসম ভবন জানাচ্ছে আপাতত পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। বাংলায় বৃষ্টি নাহলেও তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশে ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে।