Date : 2021-10-22

Heart Attack : রোজ একমুঠো বাদাম, কমাতে পারে হৃদরোগের ঝুঁকি

রিমা দত্ত, নিউজ ডেস্ক : হৃদরোগের ঝুঁকি কমাতে রোজ বাদাম খান। অনেকেই খিদে মেটাতে বিকেলের দিকে মুড়ি বাদাম খেতে পছন্দ করেন। কেউ আবার মুড়ি একেবারেই পছন্দ করেন না। কাছেপিঠে কোথাও বেড়াতে গেলেও ব্যাগে অনেকেই চিনেবাদাম নিয়ে রেখে দেন। এতে চটজলদি পেটও ভরে। তবে আপনি জানেন, বাদাম খেলে ভালো থাকে ভালো থাকে হৃদযন্ত্র। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে রোজ ৪-৫টি চিনেবাদাম খেলে ইস্কেমিক স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি অনেকটাই কমে।
কি কি থাকে চিনেবাদামে?


১) চিনেবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

২) চিনেবাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট ও আর্জিনিন নামে একটি ফাইবার। এই ফাইবার হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

৩) অতিরিক্ত ওজন থেকে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি, হৃদ্‌রোগের আশঙ্কাও থাকে। পর্যাপ্ত পরিমাণ চিনেবাদাম খেলে বিপাক হার বাড়ে ও ওজন নিয়ন্ত্রণে থাকে।

৪) হৃদ্‌যন্ত্র ভাল রাখার পাশাপাশি ক্যানসারের ঝুঁকিও কমায় চিনেবাদাম। কারণ এতে রয়েছে ভিটামিন ই-র মতো গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট।

তবে প্রতিদিন ৬-৭ গ্রামের বেশি খাওয়া উচিত নয়। যদি কারও বিশেষ কোনও অ্যালার্জির সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া ভাল।