Date : 2022-05-27

তিন মাসের অন্তঃসত্তা মহিলা চাকরির জন্য উপযুক্ত নয়, দাবি স্টেট ব্যঙ্কের। বিতর্ক চরমে

তিন মাসের অন্তঃসত্তা মহিলা চাকরির জন্য উপযুক্ত নয়, দাবি স্টেট ব্যঙ্কের। বিতর্ক চরমে

ওয়েব ডেস্ক : দেশ হোক কিংবা রাজ্য সর্বত্রই মহিলাদের ক্ষমতায়নে উদ্দোগী সরকার। স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, তিন মাসের বেশি অন্তঃসত্তা মহিলা চাকরির ক্ষেত্রে অনুপযুক্ত। সন্তানের জন্ম দেওয়ার চার মাস পরই চাকরিতে যোগ দিতে পারবেন একজন মহিলা। আর এই নতুন নির্দেশ ঘিরে তৈরি হচ্ছে নানা বিতর্ক।

এসবিআই সূত্রে জানানো হয়েছে, তিন মাসের বেশি অন্তঃসত্তা এমন মহিলাদের টেম্পোরারিলি আনফিট অর্থাত্ সাময়িক ভাবে কাজের অনুপযুক্ত বলে দাবি করা হয়েছে। সন্তানের জন্ম দেওয়ার চার মাস পরেই একজন মহিলা আবার কাজে যোগ দিতে পারবেন। নতুন যারা স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়েতে আবেদন করবে তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

স্যোশাল মিডিয়েতে অনেকেই স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়ার এই দাবিকে ঘিরে বিতর্ক শুরু করেছেন। স্টেট ব্যঙ্ক এর পাশাপশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকেও অনেকে আর্জি জানিয়েছে, যাতে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করা হয়। শিব সেনা নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী স্যোশাল মিডিয়াকে হাতিয়ার করে এই একই আর্জি জানিয়েছে। এই নির্দেশ বৈষম্য মূলক বলেও উল্লেখ করেছেন।

এই নির্দেশ প্রকাশ্যে আসার পরই দিল্লি মহিলা কমিশনের পক্ষ থেকে নোটিস দেওয়া হয়েছে স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়াকে। দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিয়াল এই নির্দেশকে বৈশম্যমূলক ও অবৈধ বলে উল্লেখ করেছেন।