Date : 2024-04-26

ফল খেয়ে জল! কতটা নিরাপদ?

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: গ্রীষ্মের প্রচণ্ড উত্তাপে অনেকেই জলের বদলে ফল খেয়ে থাকে। কারণ ফলে থাকে জল, ফাইবার, ভিটামিন এবং বিভিন্ন খনিজ পদার্থ। যা এই গরমে শরীরকে ঠান্ডা রাখে ও হাইড্রেট করে। অনেকেই আবার ফল খেয়ে তৃষ্ণা মেটাতে জল পান করে থাকে। কিন্তু ফল খাওয়ার পর জল পান করা কি আদৌ নিরাপদ!! ফল খাওয়ার পরে জল পান করলে কি কি হতে পারে শরীরে, আজ তাই নিয়ে আলোচনা করব।

কথায় আছে, ‘খালি পেটে জল আর ভরা পেটে ফল’। কথাটা লোক মুখে চলে এলেও বিজ্ঞানসম্মত ভাবে এই কথা একেবারেই ঠিক। ফল খাওয়ার পরে কেন জল পান করা উচিত নয় তা জেনে নেওয়া দরকার।
১. ফলের পরে জল কী নিরাপদ?
ফলের মধ্যে প্রচুর হাইড্রেটিং পাওয়ার থাকে যা তৃষ্ণা নিবারণে যথেষ্ট। তবে ফল খাওয়ার পরেও যদি তৃষ্ণার্ত বোধ করেন তবে সর্বনিম্ন ৩০ মিনিটের জন্য অপেক্ষা করার পরামর্শ দেন চিকিৎসকরা। ৩০ মিনিট পর আপনি সর্বোচ্চ এক চুমুক পানি পান করতে পারবেন। বেশিরভাগ চিকিৎসক এবং ডায়েটিশিয়ানরা ফল এবং জল পানের মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দিয়ে থাকেন।

২. হজম হ্রাস করে ফলের পরে জল
জল হজম প্রক্রিয়াটি ধীর করে ফেলে। এটি গ্যাস্ট্রিক অ্যাসিডকে পাতলা করে। যা খাবারকে পাকস্থলীতে দীর্ঘসময় ধরে রাখে। ফলে পেটকে এই খাবার পরে হজম করার জন্য দ্বিগুণ প্রচেষ্টা করতে হয় এবং অজস্র খাবার খুব বেশি সময় ধরে পড়ে থাকার কারণে অ্যাসিড রিফ্লাক্স, পেটফাঁপা, ডায়েরিয়ার মতো বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়।

৩. বাড়িয়ে তোলে গ্যাস্ট্রিকের সমস্যা
বেশিরভাগ ফলের মধ্যে চিনি বা চিনি জাতীয় পদার্থ থাকে যা পেটে হজম এনজাইম তৈরি করে। জল পান করার ফলে এনজাইম জলের সাথে মিশে যায়। ফলে পেটে কার্বন ডাই অক্সাইড এবং অ্যালকোহল তৈরি হয় যা গ্যাস এবং পেটফাঁপার অন্যতম কারণ। বিশেষত কমলা, তরমুজ, পেঁপে, আনারস, স্ট্রবেরি, আম এবং শসা জাতীয় ফল খাওয়ার পরে ৩০ মিনিটের মধ্যে জল পান করা উচিত নয়।

৪. পিএইচ স্তরের ব্যাঘাত ঘটায়
পেটের সাধারণ পিএইচ স্তরটি অ্যাসিডিক এবং এটি ১.৫ থেকে ৩.৫ অব্দি হয়। ফল খাওয়ার সাথে সাথে জল পান করার ফলে এই পিএইচ হ্রাস পেতে পারে। যা পেটের ব্যথা এবং বদহজম সৃষ্টি করে।