Date : 2024-04-26

ছারপোকা- তেলাপোকা দূর করার উপায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক– তেলাপোকা ও ছারপোকা ঘরের জন্য খুবই ক্ষতিকর। জিনিস পত্র নস্ট করতে সিদ্ধহস্ত ছারপোকা। এদের থেকে রেহাই পাওয়াও মুশকিল হয়। আজ জানাবো ছারপোকা ও তেলাপোকা তাড়ানোর উপায়। এই টিপসটি ১০০% কার্যকরী, যা পরীক্ষিত।
১) প্রথমে আপনি স্যাভলন বা ডেটল যে কোন একটি নেবেন। আর লাগবে জল। ২৫০ গ্রাম জলের জন্য ৪ চা চামচ স্যাভলন বা ডেটল নেবেন। জলের পরিমান কম বেশি নিলে স্যাভলনের পরিমানও কম বেশি নেবেন। এরপর জল এবং স্যাভলন ভালভাবে মিশিয়ে একটি বোতলে ভরে নেবেন। ভালভাবে মেশানোটা খুবই গুরুত্বপূর্ন। কারণ ভালভাবে না মেশালে এটি কার্যকরী হবে না। তারপর বোতলের সঙ্গে একটি স্প্রের মুখ লাগিয়ে বাড়ির যেখানে যেখানে ছারপোকা বা তেলাপোকার উপদ্রব আছে সেখানে স্প্রে করে দেবেন। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা বা ছারপোকা মরে যাবে বা চলে যাবে। আর কখনও আসবে না। পরপর এক সপ্তাহের মত স্প্রে করলে দেখবেন আপনার ঘর পুরোপুরি তেলাপোকা বা ছারপোকা মুক্ত হয়ে যাবে।

২) এর জন্য লাগবে শশা এবং পরিমাণ মত জল। প্রথমে আপনি শশাটা কেটে নেবেন স্যালাডের মতো গোল গোল করে। খুব বেশি মোটা করে কাটবেন না। যাতে ব্লেন্ডারে ব্লেন্ড করা যায় সে রকম করে পাতলা পাতলা কাটবেন। খোসাসহ কেটে নেবেন। এবার শশার টুকরোগুলো ব্লেন্ড করে নিতে হবে। আপনাদের কাছে যদি ব্লেন্ডার না থাকে তবে শীল-নোড়ায় খুব মিহি করে বেটে নিতে পারেন। একটা শশার জন্য তিন টেবিল চামচ জল নিয়ে ব্লেন্ড করে নেবেন খুবই মিহি করে। এরপর একটি ব্রাশ নেবেন। ব্রাশে শশার পেস্ট লাগাবেন।

যেখানে যেখানে তেলাপোকার উপদ্রব বেশি সেখানে সেখানে শশার পেস্ট লাগিয়ে নেবেন। তেলাপোকার উপদ্রব যতদিন বেশি থাকবে ততদিন লাগাবেন। উপদ্রব কমে গেলে কিছু দিন পরপর লাগালেও হবে। শশার পেস্ট বেশি ঘন আবার বেশি পাতলা করলে হবে না। লাগানোর পর যে অবশিষ্ট পেস্ট থেকে যাবে সেটি আপনি একটি কৌটোয় ভরে ফ্রিজে রেখে দেবেন। পরে আবার আপনি একই পদ্ধতিতে এই পেস্ট ব্যবহার করতে পারবেন। সবাই এটি ঘরে চেষ্টা করে দেখুন আর ঘর থেকে চিরতরে তেলাপোকা ছরপোকা দূর করুন।