Date : 2024-04-26

নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে মোবাইল একটা। মোবাইল ব্যবহারের জন্য রোজকার জীবন থেকে অনেক কিছু স্মৃতি বা প্রয়োজনীয় জিনিসের বিকল্প হয়ে উঠেছে। তা নিয়ে রইলো প্রতিবেদন ।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: মোবাইল ফোন ছাড়া এখন আমরা থাকতে পারিনা। ফোনটি কাছ থেকে হাত ছাড়া হলেই যেন অসহায় মনে হয়। কিন্তু কখনও ভেবে দেখেছেন মোবাইল ফোনটি ঠিক কোন কোন জিনিসের বিকল্প হয়ে উঠেছে। এর মধ্যে অনেক জিনিসের সঙ্গে হয়তো আপনার পুরনো স্মৃতি জড়িয়ে রয়েছে।
১. বাড়ির ল্যান্ড ফোন – অনেক ভাল, খারাপ খবর হয়তো এই ল্যান্ড ফোনটির মাধ্যেম পাওয়া যেত। কিন্তু বাড়ির কমবেশি প্রত্যেক সদস্যের হাতেই এখন মোবাইল। ফলে, ল্যান্ডফোন অনেকের বাড়ি থেকেই বিদায় নিয়েছে। অফিস, কাছারিতে অবশ্য এখনও এর প্রয়োজনীয়তা পুরোপুরি ফুরিয়ে যায়নি।

২. ঘড়ি – হাত ঘড়ি ব্যবহার করা অনেকের শখ। অনেকের হাতঘড়ি ছাড়া চলে না। কিন্তু শুধু সময় দেখার জন্য ঘড়ির বদলে মোবাইল। সময় দেখার প্রয়োজনীয়তাও তো মোবাইল মিটিয়েছে।

৩. আয়না – মহিলাদের ব্যাগে থাকত মুখ দেখার ছোট আয়না। এখন স্মার্ট ফোনের স্ক্রিনে নিজের মুখ দেখে নেওয়া হচ্ছে। আর ফ্রন্ট ক্যামেরা তো রয়েছে। ফ্রন্ট ক্যামেরা অন করে নিজের মুখটা দেখে নিলেই হল!

৪. ওলা বুক – এখন আর ট্যাক্সির অপেক্ষা নয়। এই সব কিছুর থেকে মুক্তি দিয়েছে ওলা, উবেরের মতো অন ডিম্যান্ড ক্যাব। কোনওরকম ঝঞ্ঝাট ছাড়াই ট্যাক্সি বুকিংয়ের মাধ্যম সেই মোবাইলই।
৫. ওয়াকম্যান / আইপড – মোবাইলেই লোড করা থাকছে কয়েকশো গান। বাড়তি পয়সা খরচ করে ওয়াকম্যান, আইপডের ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। আর এখন তো নানারকমের মিউজিক অ্যাপ বেরিয়ে গেছে। ডাউনলোডের অপেক্ষায়।

৬. ক্যামেরা – বাইরে বেড়াতে গেলে অ
ছোট্ট ডিজিটাল ক্যামেরাটা সঙ্গে রাখা হতো। কিন্তু মোবাইল ক্যামেরার যুগে তা এখন প্রয়োজন হয়না। মোবাইলে উন্নত ক্যামেরা থাকার ফলে ঝকঝকে ছবি।