Date : 2024-04-29

শান্তিনিকেতনে পৌষ মেলার অনুমতি র জন্য বিশ্বভারতী কর্তৃপক্ষকে ৭২ ঘন্টা সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্টে।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : পৌষমেলা নিয়ে বিশ্বভারতীর সিদ্ধান্তের পুনর্বিবেচনার করার নির্দেশ দিলেন প্রধান বিচারপতি। বৃহস্পতিবারের মধ্যেই আদালতে জানাতে হবে তাঁরা কি সিদ্ধান্ত নিচ্ছেন আদালতে নির্দেশ পরিপ্রেক্ষিতে। পাশাপাশি সিনিকেতন ও শান্তিনিকেতন উন্নয়ন পর্ষদ কে অল্টারনেটিভ জায়গায় খোঁজ রাখতে বললেন প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ।

পৌষমেলা নিয়ে বিশ্বভারতীর হলফনামায় জানিয়েছেন এবছর তাঁরা অনুমতি দিতে পারছেন না। বিগত ৭বছর ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হতো পৌষমেলা। কিন্তু এবছর তারা অনুমতি দেয়নি।কারণ পরিবেশ আদালতের নির্দেশ মানা হয় না।শুধু তাই নয় বিশ্বভারতী র কতৃপক্ষের বিরুদ্ধে বহু ফৌজদারি মামলা করার অভিযোগ কতৃপক্ষের।
জনস্বার্থ মামলার শুনানি পর্বে রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতে জানানো হয়েছে ঐতিহ্যের কথা মাথায় রেখে মেলা করার অনুমতি দিক কলকাতা হাইকোর্ট

২৩শে ডিসেম্বর ২০২২ সালে আসন্ন পৌষমেলার জন্য মাঠ ব্যবহারের অনুমতি দেয়নি বিশ্বভারতী। এই ঘোষণার বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বোলপুরের বাসিন্দা গুরুমুখ জেঠওয়ানি। কলকাতা হাই কোর্টে বিশ্বভারতী কর্তৃপক্ষ দাবি করে, বিগত বছরগুলিতে শর্তসাপেক্ষে মেলার আয়োজন করার অনুমতি দিয়েছিল পরিবেশ আদালত। কিন্তু অনেক আগতই পরিবেশ রক্ষার শর্ত মেনে চলেন না। সেই কারণে বারবার পরিবেশ আদালতের প্রশ্নের মুখে পড়তে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

অপর দিকে, শ্রীনিকেতন ও শান্তিনিকেতন উন্নয়ন পর্ষদ জানিয়েছে, বিশ্বভারতী কর্তৃপক্ষ রাজি না হলে ওই মাঠে মেলা করা নিয়ে সংশয় রয়েছে। তা সত্ত্বেও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ নির্দেশ দিতে গিয়ে জানান যদি বিশ্বভারতী কর্তৃপক্ষ তিন দিনের মধ্যে পৌষ মেলার অনুমতি না দেয় তাহলে পরিবর্তিত অন্য কোন জায়গায় সেই মেলা করা যায় কিনা এবং সেই জায়গাও চিহ্নিত করে রাখার পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি।