Date : 2024-04-28

৭ দিনে খুশকি দূর করতে ঘরোয়া ৩ উপায়

৭ দিনে খুশকি দূর করতে ঘরোয়া ৩ উপায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – শীত পড়তে না পড়তেই শুরু হয় চুলের নানান সমস্যা। তার মধ্যে অন্যতম সমস্যা হল খুশকি। শীতের দিনে চুল হয়ে পড়ে খুবই রুক্ষ ও শুষ্ক। বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকায় শুষ্ক আবহাওয়াতে শীতে মাথার ত্বকের শুষ্কতাও বাড়ে। ফলে কম- বেশি সবার স্ক্যাল্পেই দেখা দেয় খুশকির সমস্যা। শুধু শীতে নয় অনেকের সারাবছরই খুশকির সমস্যা থাকে। এর মূল কারণ হতে পারে চুলের প্রতি অযত্ন ও অবহেলা। তবে চাইলে খুব সহজেই কিন্তু খুশকির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজ এরকমই ৩ টি ঘরোয়া উপায় জেনে নেওয়া যাক।
খুশকির সমস্যার সমাধান জানার আগে খুশকি কেন হয় তা জানা দরকার।
স্ক্যাল্প শুষ্ক হলে খুশকি বাড়ে। এ কারণে শীতে শুষ্ক ত্বকের সমস্যায় খুশকি হতে পারে। তাই স্ক্যাল্পে ও শরীরের অন্যান্য অংশে আর্দ্রতা বজায় রাখার চেষ্টা করতে হবে। অপরিষ্কার স্ক্যাল্পও হতে পারে খুশকির অন্যতম কারণ। নিয়মিত শ্যাম্পু করে স্ক্যাল্প পরিস্কার না রাখলে খুশকি বাড়বেই। ম্যালাসেজিয়া নামক একটি ফাঙ্গাসের কারণে খুশকি হয়। এছাড়াও স্ক্যাল্পে কোন রকম গুরুতর সমস্যা থাকতে পারে। যার ফলে খুশকি হতে পারে। এরকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।
খুশকি নির্মূলের ঘরোয়া উপায় কী?
১) নিম পাতা- নিমে থাকে অ্যান্টি- মাইক্রোবায়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা খুশকি দূর করে। এর অ্যান্টি- ফাঙ্গাল উপাদানও স্ক্যাল্প ভাল রাখে। কয়েকটি শুকনো নিম পাতা ভাল করে গুঁড়ো করে নিয়ে এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। এই পেস্ট মাথার স্ক্যাল্পে ও চুলের গোড়ায় খুব ভাল করে লাগিয়ে নিতে হবে। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলতে হবে।

২) পেঁয়াজের রস- পেঁয়াজের রসে অ্যান্টি- ব্যাকটেরিয়াল ও অ্যান্টি- ফাঙ্গাল উপাদান রয়েছে। ভিটামিন সি ও ভিটামিন বি 6- এ ভরপুর পেঁয়াজ খুশকির সমস্যা দূর করে। এজন্য বড় একটি পেঁয়াজ বেঁটে নিতে হবে। সেই পেস্ট থেকে রস ছেঁকে বের করে তা আঙুলের সাহায্যে স্ক্যাল্পে লাগিয়ে নিতে হবে। এর ফলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে ও চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌছবে। পাশাপাশি খুশকির সমস্যাও কমবে। পেঁয়াজের রস লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলতে হবে।

৩) লেবুর রস- খুশকির সমস্যায় ব্যবহার করা যেতে পারে লেবু। লেবুতে থাকে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন সি। এই উপাদান চুলের গোড়া খুশকি মুক্ত করে। তবে লেবুর রস কখনই সরাসরি চুলে লাগানো উচিত নয়। এর অ্যাসিডিক উপাদান চুলের ও স্ক্যাল্পের ক্ষতি করতে পারে। হেয়ার প্যাকে বা হেনা করার সময় পাতিলেবু ব্যবহার করা যেতে পারে।