Date : 2024-04-27

ঘরোয়া পদ্ধতিতেই দূর হোক পাকা চুলের চিন্তা

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: ঘন কালো চুল সব মেয়েদেরই ভীষণ পছন্দ। কিন্তু এখনকার লাইফস্টাইলে ঘন চুল থাকে না অনেকেরই। তারওপর আরও মাথা ব্যথার কারণ পাকা চুল। এখন কম বয়সে অনেকের চুলই বীভৎস ভাবে পেকে যায় যা নিয়ে নাজেহাল হন অনেক মেয়েই।

পাকা চুল কালো করতে অনেকেই বাজারে বিক্রি হওয়া কালার লাগান কিন্তু তাতে চুলের আরও বারোটা বাজে। তাই চলুন আজ জেনে নিই বাড়িতেই চুল কালো করার কিছু ঘরোয়া উপায়

কালো চা পাকা চুল কালো করার সবচেয়ে ভাল জিনিস। জলে ফুটিয়ে নিন ২টেবিল চামচ চা পাতা। এই জল ঠান্ডা করে মাথায় লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

কম বয়সে চুল পেকে গেলে কারি পাতা সবচেয়ে ভাল উপায়। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। চুল পাকা রুখতে দারুণ কাজ করে এই পদ্ধতি।

২ চামচ আমলকি গুঁড়ো ৩ চামচ উষ্ণ নারকেল তেলে ভালো করে মিশিয়ে নিন। তেল ঠান্ডা করে নিন। তারপর তা চুলের গোড়ায় লাগান। স্ক্যাল্পেও ভালো করে মাসাজ করুন। এরপর ১ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।এই তেলটি সপ্তাহে কমপক্ষে ২-৩ বার প্রয়োগ করুন। এই তেল আপনার চুল কালো করতে সাহায্য করবে।

১ চা চামচ ক্যাস্টর তেল ও ২ চা চামচ সরষের তেল মিশিয়ে কয়েক সেকেন্ডের জন্য গরম করুন। তেল ঠান্ডা হলে চুলের গোড়ায় ও স্ক্যাল্পে দিয়ে ১০ মিনিট ধরে ভাল করে মাসাজ করুন। অন্তত ৪৫ মিনিট অপেক্ষা করার পর স্যাম্পু ব্যবহার করে চুল ধয়ে ফেলতে পারেন। সপ্তাহে তিন বার এই ঘরোয়া পদ্ধতি মেনে চললে দ্রুত চুল কালো হয়ে যায়।