Date : 2023-12-11

রাজভবন থেকে অব্যহতি দেওয়া হয়েছিলো। সেই নন্দিনীকেই জার্মানি পাঠাচ্ছেন মুখ্যমন্ত্রী

সঞ্জু সুর, সাংবাদিক : রাজ্যপালের প্রিন্সিপাল সেক্রেটারি পদ থেকে একপ্রকার জোর করেই সরিয়ে দেওয়া হয়েছিলো তাঁকে। এমনটাই মনে করেন রাজ্য প্রশাসনের সঙ্গে জড়িত অনেকেই। রাজভবন থেকে সরিয়ে দেওয়ার পর পর্যটন দফতরের প্রধান সচিব করা হয়েছিলো আইএএস আধিকারিক নন্দিনী চক্রবর্তীকে‌। এবার সেই নন্দিনী চক্রবর্তীকে বিশেষ দায়িত্ব দিয়ে জার্মানি পাঠাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতিবছর জার্মানির বার্লিনে পর্যটন শিল্পের উপর ও পর্যটন বিকাশের ক্ষেত্র নিয়ে আলোচনা করার জন্য একটি বিশেষ ট্রেড ফেয়ার হয়, যার পোশাকি নাম ITB-Berlin বা Internationale Tourismus Börse, Berlin. মার্চ মাসের ৭ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত জার্মানির রাজধানী বার্লিনে বিশ্বের সবচেয়ে বড় এই পর্যটন মেলায় অংশ নেবে পশ্চিমবঙ্গ। সেই মেলাতেই পশ্চিমবঙ্গের পর্যটনের হাল হাকিকত তুলে ধরবেন রাজ্যের পর্যটন দফতরের সচিব নন্দিনী চক্রবর্তী। রাজ্যের পর্যটন শিল্পের সমস্ত সম্ভাবনার কথা তুলে ধরতে ইতিমধ্যেই একগুচ্ছ প্রজেক্ট তৈরি করা হয়েছে। বার্লিনে বিভিন্ন সেমিনারে অংশ নেওয়া ছাড়াও এইসব প্রজেক্ট গুলোকে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বিশ্বের দরবারে তুলে ধরা হবে।

এই প্রথম এই ধরনের কোনো বৃহৎ মাপের আন্তর্জাতিক পর্যটন মেলায় অংশ নিচ্ছে রাজ্য। নবান্ন ও পর্যটন দফতর সূত্রে খবর এই পর্যটন মেলায় কালচারাল ট্যূরিজিম (Cultural Tourism)-এ সাফল্যের জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি বিশেষ পুরস্কার পাবে। রাজ্য সরকারের পক্ষে সেই পুরস্কার গ্রহণ করবেন নন্দিনী চক্রবর্তী। নন্দিনী চক্রবর্তী ছাড়াও চার সদস্যের এই প্রতিনিধি দলে থাকবেন মুখ্যমন্ত্রীর সচিবালয়ের অন্যতম আধিকারিক আইএএস পি বি সেলিম। মার্চের ৬ তারিখ এই প্রতিনিধি দল জার্মানি উড়ে যাবেন, দলটির কলকাতায় ফেরার কথা ১১ মার্চ।