Date : 2024-04-26

৩০ এপ্রিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। অসদুপায় রুখতে এবার প্রথমবার প্রতিটি সেন্টারে থাকছে মেটাল হ্যান্ড ডিটেক্টর।

নাজিয়া রহমান, সাংবাদিক : ৩০ এপ্রিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। অসদুপায় রুখতে এবার প্রথমবার প্রতিটি সেন্টারে থাকছে মেটাল হ্যান্ড ডিটেক্টর। এছাড়া একটি অ্যাপের মাধ্যমে সেন্টার ইন-চার্জের কাছ থেকে প্রতিটি সেন্টারের খবর নেবেন বোর্ড কর্তারা।

৩০ এপ্রিলের রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাকে কেন্দ্র করে এবারের বোর্ডের প্রস্তুতি তুঙ্গে। বেলা ১১টা থেকে প্রথম পর্ব চলবে বেলা ১টা পর্যন্ত। পরীক্ষার প্রথম পর্বে রয়েছে অঙ্ক। দ্বিতীয় পর্বের পরীক্ষা বেলা ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত। দ্বিতীয় পর্বে হবে পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা
১লক্ষ ২৪ হাজার ৯১৯ জন। ।

গত বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। মোট সেন্টার ৩০৬টি পশ্চিমবঙ্গ ছাড়াও পরীক্ষা হবে, ত্রিপুরা আগরতলা ও অসমের শিলচরে। একনজরে দেখে নেওয়া যাক পরীক্ষাকে ঘিরে বোর্ড কি প্রস্তুতি নিয়েছে।
পেন, ঘড়ি সহ ইলেক্ট্রনিক্স গ্যাজেট নিয়ে পরীক্ষাহলে প্রবেশ করতে পারবে না পরীক্ষার্থীরা।

এবার প্রথমবার অসদুপায় রুখতে প্রতিটি সেন্টারে থাকছে মেটাল হ্যান্ড ডিটেক্টর। পাশাপাশি থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরের ব্যবস্থা। এছাড়া একটি অ্যাপের মাধ্যমে সেন্টার ইন চার্জদের সঙ্গে যোগাযোগ রাখবেন বোর্ড কর্তৃপক্ষ। পরীক্ষার্থীরা শুধুমাত্র অ্যাডমিড কার্ড নিয়ে হলে প্রবেশ করতে পারবে।

শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় পার্শ্ববর্তী রাজ্য থেকেও আসছেন বহু পরীক্ষার্থী। তাই জয়েন্ট বোর্ডের আবেদনের ভিত্তিতে এদিন স্পেশাল ট্রেন চলানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। পাশাপাশি এদিন রাস্তায় যাতে অতিরিক্ত পরিবহন থাকে সেদিকে পরিবহন দফতরকেও আবেদন জানিয়েছেন জয়েন্ট বোর্ডের কর্তারা।