Date : 2024-05-01

পঞ্চায়েত নির্বাচনে ভোটকেন্দ্রে নিরাপত্তায় মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনি। দাবি ভোটকর্মী ঐক্যমঞ্চের

নাজিয়া রহমান, সাংবাদিক : আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে চলছে রাজনৈতিক তরজা। মনোনয়ন জমাকে কেন্দ্র করেই রাজ্যের বেশ কিছু জায়গায় বিচ্ছিন্ন অশান্তির ঘটনা সামনে এসেছে। তাই পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করার দাবি তুলেছেন ভোটকর্মী ঐক্যমঞ্চের সদস্যরা। প্রতিটি ভোটকেন্দ্রে মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী দাবি তাদের। উত্তর ২৪ পরগনা, বর্ধমান, বাঁকুড়া প্রতিটি জায়গাতেই কর্মীরা কেন্দ্রীয় বাহিনীর দাবিতে বিক্ষকে শামিল হয়েছেন।

রাজ্য নির্বাচন কমিশনের সুপারিশ অনুযায়ী ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিজ্ঞপ্তি আগেই জারি করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অন্যদিকে পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশের আরও ৮০০ কম্পানির কেন্দ্রীয় বাহিনীর রিকুইজিশন দেয় রাজ্য নির্বাচন কমিশন। যার মধ্যে ৩১৫ কোম্পানি বাংলায় পাঠানোর নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্র। এর মধ্যে ৫০ কোম্পানি সিআরপিএফ,৬০ কোম্পানি বিএসএফ, ২৫ কোম্পানি সিআইএসএফ, ২০ কোম্পানি আইটিবিপি,২৫ কোম্পানি এসএসবি এবং ২০ কোম্পানি আরপিএফ এবং  প্যারামিলিটারি ফোর্স আসছে ২০০ কোম্পানি। এছাড়াও বিভিন্ন রাজ্যের স্পেশাল আর্মড পুলিশের ১১৫ কোম্পানি বাহিনী পাঠানোর নির্দেশিকা জারি করা হয়েছে। তার মধ্যে অসম, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ত্রিপুরা, মিজোরাম, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয় ও মহারাষ্ট্র, মোট ১২টি রাজ্য থেকে সশস্ত্র পুলিশ ফোর্স পাঠানো হচ্ছে।                                                   
ভোটকর্মীদের অভিযোগ, ২০১৮ সালে এই পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে ভোট কর্মীরা নানা সমস্যায় পড়েন। তাই তাদের দাবি, এই পঞ্চায়েত ভোটে ভোট কর্মীদের যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। প্রতিটি বুথে ভোট কর্মীদের নিরাপত্তা হেতু এবং ভোট সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কেন্দ্রীয় বাহিনি মোতায়েন করতে হবে। তা না করা হলে এই ভোট প্রক্রিয়ায় ভোট কর্মীরা অংশগ্রহণ করবেন না এমনটাই হুঁশিয়ারি ভোট কর্মী ঐক্যমঞ্চের।