Date : 2024-05-04

দীর্ঘ গরমের ছুটি কাটিয়ে ১৫ জুন খুলছে স্কুল

নাজিয়া রহমান, সাংবাদিক : তীব্র তাপপ্রবাহের হাত থেকে ছাত্রছাত্রীদের রেহাই দিতে এগিয়ে আনা হয় গরমের ছুটি। প্রায় দেড় মাস পর খুলছে স্কুল। স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতা ও মিড ডে মিলের উপর বিশেষ ফোকাশ দেওয়ার নির্দেশ শিক্ষা দফতরের। পাশাপাশি স্কুল প্রধানদের কাছে পঞ্চায়েত নির্বাচনের নিয়ে সহায়তার করার অনুরোধ জানানো হয়েছে।

দীর্ঘ গরমের ছুটি কাটিয়ে ১৫ জুন খুলছে স্কুল। মাঝে মধ্যে বৃষ্টির কারণে তীব্র দাবদহের হাত থেকে কিছুটা হলেও রেহাই মিলেছে। তাই এবার স্কুল খোলার নির্দেশ দিল শিক্ষা দফতর। পড়ুয়াদের সুরক্ষা ও পঠনপাঠনের জন্য বেশকয়েকটি নির্দেশ মানতে হবে স্কুল কর্তৃপক্ষকে। সমস্ত সরকারি ও সরকার পোষিত স্কুলের কাছে এই নির্দেশ পাঠানো হয়েছে। চলতি বছর তীব্র গরমের জন্য প্রায় দেড় মাস স্কুল বন্ধ ছিল। তাই নির্দেশিকায় স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতা ও মিড ডে মিলের উপর বিশেষ ফোকাশ দেওয়া হয়েছে।

শিক্ষা দফতরের নির্দেশ-ডেঙ্গু, ম্যালেরিয়া ইত্যাদির মতো জলবাহিত রোগের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে।
পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুলভবন ও তার চার পাশ পরিস্কার রাখতে হবে।স্কুল চত্ত্বরে যাতে কোথাও জল না জমে থাকে সেদিকে নজর রাখতে হবে। স্কুল খোলার সঙ্গে সঙ্গেই ছাত্রছাত্রীরা যাতে ঠিক মত মিড ডে মিল পাই সেদিকে নজর রাখতে হবে।সব ধরণের স্বাস্থ্যবিধি মানতে হবে। সিলেবাস শেষ করতে অতিরিক্ত ক্লাস নিতে হবে।আধার আপডেট এবং বিএসপি-তে অসম্পূর্ণ ছাত্রদের প্রোফাইল আপডেট সম্পূর্ণ করতে হবে।

স্কুল ও পড়ুয়া সংক্রান্ত নির্দেশিকার পাশাপাশি শিক্ষা দপ্তরে তরফ থেকে পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে স্কুল প্রধানদের কাছে সহায়তার অনুরোধ জানানো হয়েছে।