Date : 2024-05-02

ফ্রিজে আঁশটে গন্ধ, জেনে নিন সমাধান

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- দীর্ঘদিন ফ্রিজে মাছ, মাংস সংরক্ষণ করে রাখার ফলে ফ্রিজ থেকে আঁশটে গন্ধ বের হয়। সাবান ব্যবহার করার পরেও এই গন্ধ থেকে যায়। ফ্রিজ থেকে আঁশটে গন্ধ দূর করতে চাইলে জেনে রাখুন কয়েকটা সহজে টিপস।

১) ভিনেগার- ভিনেগার ব্যবহারের ফলে ফ্রিজ থেকে আঁশটে গন্ধ দূর করা সম্ভব। একটি জল ভর্তি পাত্রে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে এর মধ্যে কাঁচা মাছ ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এর ফলে অতিরিক্ত আঁশটে গন্ধ দূর হয়ে যাবে। রান্নার সময়ও আঁশটে গন্ধ বেরোবে না। জলে ভিনেগার মিশিয়ে ওই জলে বাসন ভিজিয়ে রাখলে বাসনের থেকেও আঁশটে গন্ধ দূর হবে। ফ্রিজ পরিস্কার করার সময় গরম জলে ভিনেগার মিশিয়ে মুছে নিলেই গন্ধ দূর হবে।

২) আলু- খাওয়া ছাড়াও বিভিন্ন কাজে লাগে আলু। আলু ফ্রিজের আঁশটে গন্ধ দূর করতেও কার্যকরী। দুটি আলু মাঝ বরাবর কেটে নিয়ে তাতে লবণ মাখিয়ে কাঁচা মাছের বা মাংসের পাত্রে রেখে দিতে হবে কয়েক ঘণ্টা। এর ফলে আঁশটে গন্ধ দূর হবে। তবে সেই আলু আর ব্যবহার হবে না। ফ্রিজে মাছ বা মাংস রাখার জায়গায় এইভাবে লবণ মাখানো আলু রাখলে গন্ধ হবে না।

৩) লেবু- আঁশটে গন্ধ দূর করার জন্য লেবুর রস বেশ কাজে দেয়। বাসন মাজার তরল সাবানের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়ে ওই মিশ্রণ দিয়ে বাসন এবং মাছ রাখার কৌটো ভাল করে মেজে রাখতে হবে। এই মিশ্রণ দিয়ে ফ্রিজ পরিস্কার করাও যেতে পারে। লেবুর রসের পাশাপাশি লেবুর খোসা দিয়েও বাসন মাজা যায়। যে পাত্রে মাছ রাখা হয়, সেটি লেবুর খোসা দিয়ে ভাল করে ঘষে নিতে হবে। এরপর সাবান দিয়ে বাসন মেজে নিতে হবে। আঁশটে গন্ধ দূর হবে।

৪) বেকিং সোডা- বেকিং সোডা ব্যবহার করে বাসনপত্র বা ফ্রিজের আঁশটে গন্ধ দূর করা সম্ভব। এক পাত্র জলে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ে তা দিয়ে ফ্রিজ পরিস্কার করে নিতে হবে বা বাসন মেজে নিতে হবে। এরপর জলে ধুয়ে নিলেই কোনও গন্ধ থাকবে না।

৫) কফি- ফ্রিজ থেকে আঁশটে গন্ধ দূর করতে কফিও ব্যবহার করা যায়। কফির গুঁড়ো ফ্রিজের গায়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। এরপর তরল সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। এরফলে আঁশটে গন্ধ চলেছে যাবে।