Date : 2024-04-29

পুজোর পরে পেট রক্ষায় টিপস।

নাজিয়া রহমান, সাংবাদিক : দুর্গাপুজোর আনন্দকে চেটেপুটে উপলব্ধি করতে কোন কিছুতেই বাদ রাখে না বাঙালি মন্ডপে মন্ডপে ঠাকুর দেখার পাশাপাশি চলে দিদার খাওয়া দাওয়া পুজো বলে কথা এই পুজোর সঙ্গে পেটপুজোটা মাস্ট।

কিন্তু উৎসবের মরশুমে খাওয়া দাওয়াই লাগাম দিতে না পারাই পেটের দফারফা। সাজগোজের সঙ্গে খাওয়া দাওয়ার রেশ চলতে থাকে দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো অবধি। আবার কারও কারও দীপাবলি অবধিও। কারণ এইসময়টা অনেকেই বিজয়া দশমী সারতে আত্মীয়দের বাড়ি ঘুরতে যান। কিন্তু এই এত জায়গায় ভরপুর উদরপূর্তিতে ‘পেট বাবাজি’ অবস্থা খুব শোচনীয় হয়ে পড়ে।
অনেকেরই পেটের গণ্ডগোল দেখা দেয়। প্রশ্ন এখন কীভাবে সামলাবেন পেটের গণ্ডগোল? যার জন্য রইল কয়েকটি টিপস। প্রথমত, বাইরের ভাজাভুজি, ফাস্টফুডের দিকে ভুলেও তাকিয়ে দেখবেন না। যদি রাস্তায় হাঁটতে-চলতে গিয়ে ফুটপাতের স্টলে চোখ পড়ে যায় তাহলে মনকে সামলান। মধ্যাহ্নভোজ এবং রাতের খাওয়া সারুন যতটা সম্ভব হালকা খাবার দিয়ে। পুজো শেষ হলে বেশি প্রোটিনযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো। নিজেকে যতটা পারবেন প্রোটিন ও ফ্যাট জাতীয় খাবার থেকে দূরে রাখার চেষ্টা করুন।

অতিরিক্ত তেল মশলা এড়িয়ে দুপুরে
হালকা ঝোলের তরকারি দিয়ে ভাত বা রুটি,আবার রাতে একেবারে ডাল-সবজি দিয়ে ভাত বা রুটি খান। যদি পুজোর সময় আমিষ খাওয়াটা একটু বেশি হয়ে থাকে তাহলে পুজোর পরে আমিষ এড়িয়ে চলাই মঙ্গল মুখের স্বাদ ফেরাতে পনির বা শাক-সবজি খান। এমনই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।