Date : 2024-02-24

Madhyamik Exam : মাধ্যমিকের প্রশ্নপত্রে ” কোড’

নাজিয়া রহমান, সাংবাদিক : ২০২৪ সালের ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র বাইরে বেরিয়ে আসা রুখতে এবার আরও বেশি সতর্ক মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিককের প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষায় একেবারে নয়া উদ্যোগ পর্ষদের। এবারের প্রতিটি প্রশ্নপত্রে থাকবে “কোড’। যার ফলে প্রশ্নপত্রের ছবি পরীক্ষাকেন্দ্রের বাইরে বেরোলেই সংশ্লিষ্ট প্রশ্নপত্রটি কোন পরীক্ষার্থীর তা জানা যাবে। পর্ষদ সভাপতির বক্তব্য, প্রতিটি প্রশ্নপত্রের একটি করে ইউনিক সিরিয়াল নম্বর করে দেওয়া হয়েছে। পরীক্ষার সময় একজন পরীক্ষার্থী যে প্রশ্নপত্র পাবে, সেই প্রশ্নপত্রের ইউনিক কোডটি তার উত্তরপত্রে ও অ্যাটেন্ডেন্স শিটে লিখে দিতে হবে। সেক্ষেত্রে কোনও প্রশ্নপত্র বেরিয়ে এলে কোডটি দেখলেই বোঝা যাবে কোন জায়গা থেকে প্রশ্নের ছবি বেরিয়েছে এবং প্রশ্নপত্রটি কার। পর্ষদের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন শিক্ষকমহল।

শুধুমাত্র প্রশ্নপত্রের প্রথমপাতায় নয়। সংশ্লিষ্ট প্রশ্নপত্রে যে কোন পাতার ছবি তুললেই কোন পরীক্ষার্থী তুলেছে এবং কোন কেন্দ্র থেকে সেই ছবি অনুসন্ধান করে ফেলতে পারবেন পর্ষদের আধিকারিকেরা। পর্ষদের বক্তব্য, কোড নাম্বার প্রশ্নপত্রের প্রথম পাতাতে থাকলেও তা এমবেডেড থাকবে প্রতিপাতায়। সে ক্ষেত্রে কোনো পরীক্ষার্থী যে কোন পাতার ছবি তুললেই তা ধরতে পারা যাবে।

গত কয়েক বছর ধরে শুরুর কিছুক্ষণ পরেই বাইরে চলে আসে । যাতে নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় পর্ষদকে। কারচুপি রুখতেএকাধিক পদক্ষেপ গ্রহণ করার পরেও এই ঘটনা প্রকাশ্যে আসে। এই ধরনের অভিযোগ যাতে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam) না ওঠে তার জন্যই ব্যবস্থাপনা গ্রহণ। আগামী দিনে এই ব্যবস্থাপনার ফলে অনেকটাই সতর্ক থাকবে বলে মত শিক্ষকমহলের একাংশ।