Date : 2021-12-02

আজ সপ্তদশ লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ…

ওয়েব ডেস্ক: বিক্ষিপ্ত অশান্তির মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে প্রথম ও দ্বিতীয় দফা নির্বাচন। মঙ্গলবার দেশজুড়ে ১৩টি রাজ্য এবং ২টি কেন্দ্র শাসিত অঞ্চলের মোট ১১৬টি আসনে ভোট গ্রহণ। ৩য় দফায় শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠ‌ু নির্বাচন করতে বদ্ধ পরিকর কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

আজ গুজরাটের ২৬টি আসন, কেরালার ২০ আসন, মহারাষ্ট্র ও কর্নাটকে ১৪টি করে আসন, উত্তরপ্রদেশের ১০টি আসন, ছত্তিশগড়ের ৭টি আসন, ওড়িশার ৬টি আসন, বিহার এবং পশ্চিমবঙ্গের ৫টি করে আসন, অসমের ৪টি আসন, গোয়ার ২টি আসন, জম্মু-কাশ্মীর, দাদরা এবং নগর হাভেলি, দমন ও দিউ এবং ত্রিপুরার একটি করে আসনে ভোট গ্রহণ। পশ্চিমবঙ্গে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ মালদহ, মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুরের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে আজ।

তৃতীয় দফায় দেশজুড়ে একগুচ্ছ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। ভেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, সমাজবাদী পার্টির নেতা মুলাময় সিং যাদব এবং আরজেডি নেতা শরদ যাদব সহ আরও একাধিক প্রথম সারির হেভিওয়েট প্রার্থী।

পশ্চিমবঙ্গের পাঁচটি আসনে তৃতীয় দফার ভোটে প্রায় ১০০ শতাংশ বুথেই আধাসেনা মোতয়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এই পাঁচ কেন্দ্রের ভোটে কমিশন ৩২৪ কোম্পানি আধাসেনা মোতায়েন করছে বলে বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে আগেই জানিয়েছিলেন। পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে জানান, মালদায় ৯২ শতাংশ এবং বালুরঘাটে ৮০ শতাংশ বুথে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী মোতায়েন করা থাকবে।