Date : 2019-12-06

আঁধারের চারপাশে অগ্নিবলয়! বিরলতম দৃশ্যের সাক্ষী হবে বিশ্ব….

ওয়েব ডেস্ক:- শতাব্দী সবচেয়ে বিরলতম মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ব। এদিন বছরের শেষ সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। তবে এই সূর্যগ্রহণ কোন সাধারণ সূর্যগ্রহণ নয়। এতদিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণে সাধারণত ‘ডায়মন্ড রিং’-এর মতো একটি বলয় দেখা গেছে। এবার ডায়মণ্ড রিং-এর বদলে দেখা যাবে অগ্নি বলয় বা ‘রিং অফ ফায়ার ‘। খালি চোখেই আগামী ২৬ ডিসেম্বর এই দৃশ্য দেখতে পারবেন সবাই। সম্পূর্ণ সূর্যগ্রহণ চলবে আড়াই ঘন্টা ধরে। যে সমস্ত অঞ্চল থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে সেখানেই এই ‘রিং অফ ফায়ার’ খালি চোখে দেখতে পারবেন মানুষ।

এদিন প্রায় গোটা সূর্যটাকেই ঢেকে ফেলবে চাঁদ। সূর্যের অন্তত ৯১.৯৩ শতাংশই ঢেকে যাবে চাঁদের আড়ালে। সেই অবস্থা ২ মিনিট ৪৭ সেকেন্ড স্থায়ী হবে। সকাল ৮টা ৫ মিনিট থেকে ৮টা ৮ মিনিট পর্যন্ত সেই দৃশ্য দেখা যাবে। দৃশ্যটি সংযুক্ত আরব আমিরশাহী থেকে সবচেয়ে ভাল দেখা যাবে।

মঙ্গলে কি উড়ে বেড়ায় পোকার ঝাঁক! ছবি দেখে হতবাক বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের অনুমান সর্বশেষ এই বিরলতম সূর্যগ্রহণের দৃশ্য দেখা গেছে ১৭২ বছর আগে। ঘটনার সাক্ষী হতে পারবেন মধ্যপ্রাচ্যের মরুভূমি অঞ্চলের অধিবাসীরা। বিজ্ঞানীদের একাংশের মত, বিরলতম এই সূর্যগ্রহণ খালি চোখে দেখা ঠিক নয়, বিভিন্ন কারণে চোখের রেটিনার পক্ষে বিপজ্জনক হতে পারে ‘রিং অফ ফায়ার’।