Date : 2020-09-25

বাজেটে LIC, IDBI শেয়ার বিক্রির ঘোষণা হতেই শেয়ার মার্কেটে ধস

ওয়েব ডেস্ক: শনিবার সকাল থেকেই শেয়ার মার্কেট বেশ চাঙ্গা ছিল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট ভাষণ শুরু করার সঙ্গে সঙ্গে ধাপে ধাপে নামতে শুরু করল শেয়ার মার্কেটের সূচক। বাজেট শেষে সেনসেক্স পড়ল ৬০০ পয়েন্ট। নিফটির পতন হল ২০০ পয়েন্ট। গত কয়েকবছর ধরেই আর্থিক বৃদ্ধির হার কমছে। মানুষের ক্রয় ক্ষমতাও কমেছে। অর্থনীতিকে চাঙ্গা করতে অর্থমন্ত্রী কোন দাওয়াই ২০২০-২১ সাধারণ বাজেটে দেবে তার দিকে তাকিয়ে ছিল। আয়করের সরলীকরণ, গ্রামীন ক্ষেত্রে বরাদ্দ এবং দেশীয় শিল্প ও উৎপাদনের ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।

#Live Union Budget 2020: বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত: অর্থমন্ত্রী

একইভাবে বেশ কিছু সাহসী সংস্কার রয়েছে বাজেটে, যেমন এলআইসি ও আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার বিক্রি করা ও রেল, বিমান বন্দর সহ বেশ কিছু ক্ষেত্রে পিপিপি মডেলের উপর জোর দেওয়া হয়েছে। শিক্ষাক্ষেত্রে সরাসরি বিদেশী বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। আয়করের উর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা পর্যন্ত রাখা হয়েছে। বেশ কিছু স্লাব যোগ করা হয়েছে আয়করের উর্ধ্বসীমার উপর। আয়করদাতাদের জন্য আলাদা চার্টাড তৈরি হবে বলে জানানো হয়েছে। বাজেটের দুটি দিক মূলত উঠে আসছে, প্রথমত সরকারের আয় বাড়াতে হবে এবং মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে হবে।এলআইসি-র আংশিক শেয়ার বাজারে ছাড়ার ঘোষণা করবার মাত্রই সেনসেক্সের পতন ৬০০ ছাড়াল। দোসর নিফটিও একই পথে। ১৭০ পয়েন্ট পতন হল নিফটি সূচকের।

ব্যাঙ্কের শেয়ার কার্যত মুখ থুবড়ে পড়েছে। প্রায় দেড় শতাংশ ব্যাঙ্ক নিফটির পতন হয়। ভোগ্যপণ্যের শেয়ারেও উল্লেখযোগ্য পতন হয়।