Date : 2021-07-29

“সোনার বাংলা”- ইন্দো-বাংলা শিল্প প্রদর্শনী

ওয়েব ডেস্ক : ৭১ এ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ,  বন্ধু রাষ্ট্র হিসেবে ভারতের ঐতিহাসিক অংশগ্রহণ , ভারতের যুদ্ধ জয় ও  স্বাধীন বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে   আমরা প্রাচী প্রতীচী  “সোনার বাংলা”  শীর্ষক একটি  ইন্দো-বাংলা শিল্প প্রদর্শনীর  আয়োজন করেছি ।

হিরন মিত্র, যোগেণ চৌধুরী, গনেশ হালুই, প্রকাশ কর্মকার, বিজন চৌধুরী, সুহাস রায়, রামানন্দ বন্দ্যোপাধ্যায়, সুব্রত গঙ্গোপাধ্যায়, রাম কুমার মান্না সহ  ভারতের পঁচিশ ও কাইয়ুম চৌধুরী, জামাল আহমেদ, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল, রণজিৎ দাস, দুলাল চন্দ্র গাইন, এজাজ এ কবির, শাজাহান আহমেদ বিকাশ সহ  বাংলাদেশের পঁচিশ জন মোট পঞ্চাশ জন  প্রথিতযশা  শিল্পীদের  এই শিল্পকর্ম  গুলি নিয়ে  প্রদর্শনীটি  ত্রিপুরা, আসাম, শান্তিনিকেতন,  ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত করার পরিকল্পনা আছে আমাদের ।

এই প্রদর্শনীর মূল বিষয়  বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন, বিজয় আনতে ৩৫ লক্ষ মানুষের বলিদান,   ভারত বাংলাদেশের সৌহার্দ্য, বাংলাদেশের মুক্তি যুদ্ধে ভারতের  অংশগ্রহনের মধ্য দিয়ে  বিশ্ব মানবতা ও বিশ্ব শান্তির   ক্ষেত্রে  পৃথিবীর ইতিহাসে  ভারতের ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন , সর্বোপরি   বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, যুদ্ধ জয়  ও স্বাধীন বাংলাদেশের জন্ম  তার সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ উজ্জাপন।

প্রাচী প্রতীচী একটি ভারত-বাংলাদেশ শিল্প সংগঠন। ১৯৯৯ সাল থেকে আমরা ভারত-বাংলাদেশ সৌহার্দ্যের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছি। দুই দেশে আমরা শতাধিক শিল্প  কর্মশালা, শতাধিক শিল্প প্রদর্শনী আয়োজন করেছি। আমরা দুই বাংলার  সাহিত্যিকদের  বই প্রকাশনা  করি  এবং দুই  দেশের মধ্যে  শান্তিনিকেতন সম্মাননা  (২০১১ থেকে)  প্রদানের মাধ্যমে দুই বাংলার অনেক শিল্পী সাহিত্যিক ও গুণীজনদের  সম্মান জানানোর  সুযোগ পেয়েছি।

একাডেমী অফ ফাইন আর্টস কলকাতায় ২৬ মার্চ ২০২১   বিকেল ৪ টের সময়  এই সিরিজ  প্রদর্শনীর প্রথম প্রদর্শনী   উদ্বোধন করবেন ভাষাবিদ  শ্রী পবিত্র সরকার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাহিত্যিক শ্রী সমরেশ মজুমদার,  সাথে থাকবেন শ্রী গৌতম হালদার     ( নাট্য ও চিত্র পরিচালক) ,শ্রীমতি নমিতা চৌধুরী ( কবি) শ্রী স্নেহাশিস সুর   ( সভাপতি, প্রেস ক্লাব কলকাতা) চিত্র শিল্পী সুব্রত গঙ্গোপাধ্যায়, কবি রেহান কৌশিক ও গায়ক সৈকত মিত্র।

প্রদর্শনীতে বাংলাদেশের শিল্পীদের ২৫ টি  ও ভারতের শিল্পীদের ২৫ টি শিল্পকর্ম রয়েছে। প্রদর্শনী ২৬ মার্চ থেকে ২ এপ্রিল, ২০২১ দুপুর ২ টো থেকে রাত ৮ টা অব্দি প্রতিদিন খোলা থাকবে।