Date : 2024-05-03

ভয়াবহ ভূমিকম্প দক্ষিণ পাকিস্তানে

পৌষালী সেনগুপ্ত, নিউজ ডেস্ক : আচমকাই কেঁপে ওঠল দক্ষিণ পাকিস্তানের বালোচিস্তানের হারনাই এলাকা। পাকিস্তানের সেসমোলজি বিভাগ সূত্রে খবর, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬। যে সময় এই ভূমিকম্প হয় তখন সেখানকার মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন ছিল। ফলে ক্ষয়ক্ষতি বা মৃত্যুর সংখ্যা অনেকটাই বলে প্রশাসনসূত্রে খবর। সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমসূত্রে খবর জখম হয়েছেন প্রায় ২০০ জন। নিখোঁজ বহু। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য। শেষ পাওয়া খবর অনুযায়ী মৃত্যু হয়েছে ২০ জনের। যাদের মধ্যে ৬জন শিশু রয়েছে বলেও জানা গিয়েছে।

তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।তবে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হারনাই এলাকার পরিকাঠামো অত্যন্ত খারাপ হওয়ায় উদ্ধারকাজে দেরি হচ্ছে বলে খবর।কম্পনের সময় কিছু বুঝে ওঠার আগেই বাড়িগুলির ছাদ-দেওয়াল ভেঙে পড়ে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বহু মানুষ। কেউ কেউ সেই ধ্বংসস্তূপ সরিয়ে বেরিয়ে আসতে সক্ষম হলেও তাঁদের হাত-পায়ে চোট মারাত্মক। কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা করে ছেডে় দেওয়া হলেও হাসপাতালে চিকিৎসাধীন বহু।কম্পনের উৎসস্থল ছিল হারনাই এলাকার ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে।

জোরাল কম্পনের জেরে অন্ধকারে ডুবে গিয়েছে গোটা এলাকা। হারনাই শহরটি এমনিতেই দুর্গম পার্বত্য এলাকা।তার ওপরে একেবারে অনুন্নত রাস্তাঘাট। বিদ্যুতের পরিকাঠামোও একদমই ভাল নয়। হারনাইয়ের সরকারি হাসপাতালের এক শীর্ষ আধিকারিক জানান, বিদ্যুৎ সংযোগ না থাকায় হাসপাতালে মোবাইলের ফ্ল্যাশলাইন এবং ব্যাটারিচালিত টর্চ জ্বালিয়ে চলছে চিকিৎসা। এদিকে মোবাইলের টাওয়ার উপড়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন গোটা এলাকা। রাস্তাঘাট না থাকায় ব্যাহত হচ্ছে উদ্ধারকাজও।