Date : 2024-04-29

অপেক্ষার অবসান! শীঘ্রই খুলতে চলেছে সাঁতরাগাছি ব্রিজ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ অবশেষে অপেক্ষার অবসান। গত ১৯ নভেম্বর থেকে সাঁতরাগাছি ব্রিজ নিয়ে যে দূর্ভোগ শুরু হয়েছিল নিত্যযাত্রীদের তা শেষ হতে চলেছে। ২৩ ডিসেম্বর খুলে দেওয়া হতে পারে সাঁতরাগাছি ব্রিজ।

জানা গেছে এই সেতুর ২০ টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানো হবে যার মধ্যে ইতিমধ্যেই বদলানো হয়েছে ১৯টি জয়েন্ট। ফলে বাকি একটি জয়েন্ট বদলানোর কাজ কয়েকদিনের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে। বৃহস্পতিবারের মধ্যেই এই কাজ সম্পন্ন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আর তার পরেই এই সেতু সর্বসাধারণের জন্য খুলে দেওয়া সম্ভব হবে বলে আশাবাদী সকলেই।

সাঁতরাগাছি সেতু দিয়ে মালবাহী গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল গত ১৯ নভেম্বর থেকে। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত সেতু দিয়ে শুধুমাত্র যাত্রিবাহী গাড়ি চলাচল করেছে এই ক’দিন। যানজট এড়াতে হাওড়া সিটি পুলিশ বাকি গাড়ি অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থা করে।

তবে একদিকে যেমন সাঁতরাগাছি ব্রিজ খুলে দেওয়া হচ্ছে, আবার অন্যদিকে কাজ শুরু হতে পারে বিদ্যাসাগর সেতুতেও। নতুন বছরের আরম্ভ হতে পারে বিদ্যাসাগর সেতুর ১৮টি কেবল পরিবর্তনের কাজ।

প্রতিদিন অসংখ্য যানবাহনের ভার বহন করতে হয় এই সেতুকে। কলকাতার সঙ্গে দক্ষিণবঙ্গ কিংবা অন্যরাজ্যের যোগাযোগেরও অন্যতম যোগসূত্র এই ব্রিজ ৷ ফলে যানবাহনের অত্যধিক চাপের জন্য সেতুর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ রয়েছেই ৷ আর তাই বছর শুরুতেই এই কাজে হাত দেওয়া হতে পারে।