Date : 2024-07-24

উদ্বোধনের আগে বইমেলার শেষ সাংবাদিক সম্মেলন

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: বইমেলা প্রাঙ্গন জুড়ে এখন শেষ মুহুর্তের ব্যস্ততা। হাতে বাকি আর ৩দিন। তারপরই শুরু বইপ্রেমীদের সবথেকে বড় উৎসব। শুরু কলকাতা বইমেলা।

কলকাতা বইমেলা যে তিলোত্তমার অন্যতম ঐতিহ্য তা আর বলার অপেক্ষা রাখে না। সারাবছর বইপ্রেমীরা অপেক্ষা করে থাকেন এই ক’টা দিনের জন্য। আর তাই মেলা শুরুর আগে চূড়ান্ত নজর দেওয়া হচ্ছে গোটা ব্যবস্থানায় যাতে কোথাও কোন খামতি না থাকে।

শনিবার হয়ে গেল বইমেলার আরও এক সাংবাদিক সম্মেলন এবং যাকে বলা যায় মেলার কার্টেন রেজারও। এই প্রেস কনফারেন্স থেকে আরও বিস্তারিত ভাবে জানানো হল মেলা সম্পর্কে। সবচেয়ে বড় বিষয় এটাই যে এবার মেলায় অনেক নতুন লেখকের বইপ্রকাশ হচ্ছে।

সুধাংশু শেখর দে জানান বেশ কিছু নতুন বই আসবে এবার বইমেলায়। এখনও বই ছাপার কাজ চলছে। অনেক নতুন লিটল ম্যাগাজিন আসবে এবার। আগামী দিনে বই ইন্ডাস্ট্রি আরও প্রসারিত হবে। খাবার স্টল এবার বইমেলার মাঠের বাইরে হবে৷ মেলার সঙ্গে সেটা যুক্ত নয়।’

উল্লেখ্য গতকাল ফায়ার ব্রিগেডের মন্ত্রী এসে পরিদর্শন করে গেছেন। নিরাপত্তা সুনিশ্চিত করা হচ্ছে। টয়লেট বাড়ানো হচ্ছে। রবিবার থেকে নন্দনে বইমেলার থিম কান্ট্রি স্পেন উপলক্ষ্যে স্প্যানিশ ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হবে।

এবার বইমেলায় যাতে মোবাইলে নেট চলে তার ব্যবস্থা হচ্ছে। জানানো হয়েছে ৭তারিখ স্প্যানিশ ডে, ৪ বাংলাদেশ ডে পালিত হবে। এছাড়াও ইনঅগারেশনের দিন স্প্যানিশ গায়ক ডান্সাররা থাকবেন। সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।
সিনিয়র সিটিজেন বিশেষ ভাবে সক্ষমদের বই দেওয়া হবে। এবার সর্বোচ্চ বই প্রকাশ হতে পারে। থাকবে ৯৫০টি স্টল যা রেকর্ড।