Date : 2024-04-28

হেঁসেলে নেই গরম মশলা! বিকল্প হোক এই ৫ মশলা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- লবঙ্গ, এলাচ, দারচিনি, তেজপাত সহ বেশ কয়েকটি উপাদানের মিশ্রণে তৈরি হয় গরম মশলা। চিকেন রেজালা থেকে ডিম কারী বা ছানার ডালনা থেকে বাঁধাকপির ঘন্ট। এই একটা মশলা সব খাবারের স্বাদ ও গুণ কয়েক ধাপ বাড়িয়ে দেয়। তবে রান্না করতে করতে হঠাৎ একদিন যদি দেখেন নিত্যদিনের রান্নার এই ম্যাজিক মশলা শেষ হয়ে গেছে তবে চিন্তা না করে হাতে তুলে নিন গরম মশলার বিকল্প মশলা। গরম মশলার বদলে এমন মশলা রান্নায় ব্যবহার করতে হবে যা গরম মশলার ঘাটতিকে পূরণ করে ফেলবে।
১) রান্না করতে গিয়ে গরম মশলা শেষ হয়ে গেলে কারি পাউডার ব্যবহার করা যায়। বাজারে অনেক কোম্পানির কারি পাউডার পাওয়া যায়, যা রান্নার স্বাদ বজায় রাখে ও গরম মশলার বিকল্প হিসেবে কাজ করে। রান্নার শুরুতেই কারি পাউডার ব্যবহার করলে রান্নার স্বাদ বাড়ে।
২) গরম মশলার বিকল্প হতে পারে বাড়িতে ধনে-জিরে দিয়ে মশলা বানিয়ে নেওয়া। সব পরিমাণ গোটা জিরে, গোটা ধনে ও এলাচ নিয়ে, এই তিন উপাদান ব্লেন্ডারে ভাল করে গুঁড়ো করে রেখে দিন। এই মশলা বিভিন্ন রান্নায় ব্যবহার করা যায়।
৩) দক্ষিণ ভারতীয় রান্নায় সবথেকে বেশি ব্যবহার করা হয় সাম্বার মশলা। গরম মশলার বিকল্প হিসেবে অল্প পরিমাণ সাম্বার মশলা রান্নায় ব্যবহার করলে খাবারের স্বাদ অনেকটাই বেড়ে যায়।
৪) গরম মশলা না থাকলে ব্যবহার করা যায় চাট মশলা। এই মশলাও রান্নার স্বাদ বাড়িয়ে দেয়। চাট মশলার উপাদান ও গরম মশলার উপাদান প্রায় এক হওয়ায় এটিও গরম মশলার বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।
৫) দারুচিনি, মৌরি ও লবঙ্গ শুকনো খোলায় ভেজে নিয়ে এগুলো ব্লেন্ডারে ভাল করে গুঁড়ো করে নিতে হবে। এই মশলাটিও গরম মশলার বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।