Date : 2024-05-02

হাওড়ায় সিপিআইএমের মিছিলের অনুমতি দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা।

হাওড়ায় সিপিআইএমের মিছিলের অনুমতি দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক

হাওড়া জেলা সিপিআইএমের পক্ষ থেকে মিছিলের অনুমতি চেয়ে হাওড়া সিটি পুলিশের কাছে আবেদন জানায়। অভিযোগ পুলিশ অনুমতি দেয়নি।

বিচারপতি রাজা শেখর মান্থা সোমবার শর্তসাপেক্ষে সিপিএমের মিছিলের অনুমোদন দিল হাইকোর্টের। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ অনুযায়ী, সোমবার বিকেল চারটে থেকে কাজিপাড়া থেকে হাওড়া ময়দান পর্যন্ত মিছিল করবে সিপিএম। তবে বেশ কিছু শর্ত বেঁধে দিয়েছেন বিচারপতি।

রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতে জানানো হয় মিছিলের রুট চওড়া বস্তি, মল্লিকফটক, ফজির বাজার, কাজিপাড়ার মতো বেশ কয়েকটি স্পর্শকাতর এলাকা দিয়ে সিপিএমের সম্প্রীতি মিছিল যাওয়ার কথা। তাই সেখান দিয়ে মিছিল যাওয়ার সময় ভেবেচিন্তে স্লোগান দিতে হবে। মিছিল থেকে কোনও উসকানিমূলক মন্তব্য করা যাবে না। মিছিলে মাইক ব্যবহার করা যাবে না। তবে হাওড়া ময়দানের সভায় মাইক ব্যবহার করা যাবে।

উল্লেখ্য গ্রীষ্মের অবকাশকালীন বেঞ্চে হাওড়ার শিবপুরের কাজিপাড়া থেকে হাওড়া ময়দান পর্যন্ত সম্প্রীতি মিছিল করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল জেলা সিপিএম। তাদের অভিযোগ এই মর্মে নিয়ম মেনে ১৫ দিন আগে হাওড়া সিটি পুলিশের অনুমতি চেয়ে চিঠি পাঠায় জেলা সিপিএম নেতৃত্ব। পুলিশ কমিশনার পালটা জানতে চান, মিছিলের ক্ষেত্রে কী কী নিয়ম মানা হচ্ছে? তা বিস্তারিত জানিয়ে আরেকটি চিঠি পাঠানো হয়। কিন্তু তারপরও মিছিলের অনুমতি পাওয়া যায়নি। পুলিশের তরফে জানানো হয়, স্পর্শকাতর এলাকায় মিছিলের অনুমতি দেওয়া যাবে না। হাই কোর্টের দ্বারস্থ হয় হাওড়ার জেলা সিপিএম ।