Date : 2024-04-26

ICC world cup 2019: ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তা নিয়ে বৈঠক…

ওয়েব ডেস্ক: বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯। প্রথম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

কিন্তু এবার বিশ্বকাপে মূল আকর্ষণের জায়গা ভারত-পাকিস্তান ম্যাচ। ২২ গজের যুদ্ধে আগামী ১৬ জুন আসরে নামতে চলেছে ভারত এবং পাকিস্তান। পুলওয়ামায় সন্ত্রাসবাদী আক্রমণের পর থেকে পাকিস্তান ভারত সম্পর্ক অত্যন্ত স্পর্শকাতর হয়ে গেছে।

সন্ত্রাসবাদী আক্রমণের বিরুদ্ধে পাকিস্তানকে প্রশাসনিক ভাবে তো বটেই ভারতের ক্রিকেট টিমের পক্ষে থেকেও ঘটনার তীব্র ধিক্কার জানানো হয়। এমনকি বিশ্বকাপ ভারত-পাকিস্তান ম্যাচ প্রায় অনিশ্চিত হয়ে যায়। আপাতত সেই জটিলতা মুক্তি হয়েছে।

তবে এই যুযুধান সম্পর্কের মধ্যে দুই দেশের মধ্যে ম্যাচে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই দিকে নজর রেখে বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা।

আইসিসি-র নিরাপত্তা ডিরেক্টর জিল ম্যাকক্র্যাকেনের মতে, “ম্যাঞ্চেস্টারের ওল্ট ট্র্যাফোর্ডে ভারত-পাকিস্তান ম্যাচের আগে নিরাপত্তা সংক্রান্ত কোনও আশঙ্কা নেই। যে সব আশঙ্কা করা হচ্ছে, সেগুলি সাধারণভাবে ম্যাচের দিন যত এগিয়ে আসে ততই ঘটার সম্ভাবনা থাকে। তবে আমরা প্রস্তুত। প্রত্যেক দলেই ব্যক্তিগত নিরাপত্তারক্ষী সঙ্গে এনেছে। তাঁদের পরামর্শ দেওয়ার পাশাপাশি আমাদের তরফেও নজর রাখা হবে।”

সূত্রের খবর, ইংল্যান্ডের ১১টি স্টেডিয়ামেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বিশেষ গোয়ান্দা বিভাগ থাকছে নিরাপত্তার দায়িত্বে। তবে ভারত পাকিস্তান ম্যাচে নিরাপত্তা আরও বেশি জোরদার করা হবে। জিলও আরও জানান বিসিসিআই-এর নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে নিয়েই পরিকল্পনা করা হচ্ছে। দুই দেশের সমর্থকদের মধ্যে বিশৃঙ্খলা ঠেকাতে স্টেডিয়ামের মধ্যে নিরাপত্তা জোরদার করা হবে।