Date : 2021-06-20

দুধের আবার “ব্রাহ্মণত্ব”! কেরলের ‘ব্রাহ্মণ দুধ’ নিয়ে দ্বি-বিভক্ত নেট দুনিয়া…..

ওয়েব ডেস্ক: “গো রক্ষা দেশ রক্ষা” এই স্লোগানের তাণ্ডবে উত্তর ভারত জুড়ে হয়ে চলেছে একের পর এক হিংসাত্মক ঘটনা। এত কিছুর পরেও গো রক্ষকদের নিয়ে কিন্তু নীরবেই থেকে যাচ্ছে সরকার। এবার সেই ছায়া পৌঁছল দক্ষিণেও। জাত-পাত, ধর্ম-বর্ণের নামে মানুষে মানুষে বিভেদ এ নতুন কিছু নয়, তবে সেই বিদ্বেষ এবার পৌঁছল খাবারের থালায়? দুধের আবার বর্ণাশ্রম! এও কখনও শুনেছেন? কেরলের একটি দুধ প্রস্তুতকারী সংস্থা তার পণ্যের প্যাকেটের গায়ে গোদা ইংরাজী অক্ষরে লিখেছে “ব্রাহমিনস্ প্রোডাক্ট”।

আর সেই নেই এবার বাক্-বিতন্ডায় মত্ত নেটিজেনরা। কারও কারও মতে ব্রাহমিনস আসলে ওই দুধ প্রস্তুতকারী সংস্থার নাম। কেউ আবার এই যুক্তি অগ্রাহ্য করে বলছেন প্রোডাক্টের প্যাকেটে ব্রহমিনস লিখে ওই দুধের কৌলিন্য বোঝাতে চেয়েছে ওই সংস্থা।

প্যাকেটের গায়ে মালায়ালাম ভাষায় লেখা আছে “গো রক্ষা দেশ রক্ষা”। দুধের সেই প্যাকেটের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন অসীম পিকে নামে এক ব্যক্তি। নেটিজেনদের একাংশের যুক্তি কেরলে ব্রাহমিনস নামে একটি সংস্থা ৩০ বছর ধরেই নানা প্রোডাক্ট বিক্রি করছে। অন্য পক্ষের দাবি তাই যদি হয় তবে সংস্থার বানিজ্যিক লোগো নেই কেন?

অর্থাৎ খাদ্যপ্রস্তুতকারী ওই সংস্থা প্যাকেটের গায়ে এই ধরনের বার্তা দিয়ে ধর্মীয় বর্ণবিদ্বেষকে উষ্কানি দিচ্ছে। আপাতত, নেট দুনিয়া ভাইরাল হয়েছে কেরলের এই দুগ্ধ প্রস্তুতকারী সংস্থার দুধের প্যাকেট। প্রসঙ্গত, এদিন দুয়েক আগে একটি ফুড ডেলিভারি সংস্থার অর্ডার বাতিল করা নিয়ে গ্রাহকের সঙ্গে সরাসরি বচসা বাঁধে।

আরও পড়ুন : খিদে আগে, নাকি ধর্ম? ‘মুসলিম’ ডেলিভারি বয়ের অর্ডার বাতিল গ্রাহকের

ট্যুইটারে সংস্থার বিরুদ্ধে সেই গ্রাহকের অভিযোগও ছিল আজব, ভিনধর্মী ডেলিভারি বয়ের কাছ থেকে খাবার নেবেন না গ্রাহক। পাল্টা উত্তর দিতে ছাড়েনি সেই সংস্থাও। যদিও দুধের ‘ব্রাহ্মণত্ব’ নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি ওই সংস্থা।