Date : 2021-04-22

আর নয় ‘দোস্তি’, লাহোর-দিল্লি বাস পরিষেবা বন্ধ করল পাকিস্তান….

ওয়েব ডেস্ক: জম্মু-কাশ্মীর ইস্যুতে ভারত-পাক বিবাদ ক্রমশ বেড়েই চলেছে। আর তারই প্রভাব পড়ছে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উপর নির্ভর করে গড়ে ওঠা বিষয় গুলির উপর। ইতিমধ্যে দিল্লি ও লাহোরের মধ্যে সংযোগ স্থাপনকারী সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে পাকিস্তান। একইভাবে যোধপুর থেকে বাতিল করা হয়েছে থর এক্সপ্রেস।

আকাশ পথে আংশিক ভাবে ভারতের সঙ্গে যোগাযোগ বিছিন্ন করেছে পাকিস্তান।

স্থলপথই বা বাদ যায় কেন? দিল্লি ও লাহোরের মধ্যে সংযোগকারী ‘দোস্তি’ বাস পরিষেবাও এবার বন্ধ করল পাকিস্তান।

আরও পড়ুন : কাশ্মীর ইস্যুতে হস্তক্ষেপ না করে উভয়পক্ষকে সংযত থাকার বার্তা রাষ্ট্র সংঘের

পাকিস্তানের পরিবহন মন্ত্রী মুরাদ সঈদ একটি টুইট বার্তার মাধ্যমে পাক সরকারের এই সিদ্ধান্ত জানিয়ে দেয়। ভারত-পাকিস্তানের মধ্যে বাস পরিষেবা চালু করা হয় ১৯৯৯ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আমলে।

আরও পড়ুন : আরও কোনঠাসা পাকিস্তান,কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে রাশিয়া ও সৌদি আরব

এরপর ২০০১ সালে সংসদ ভবনে জঙ্গি হামলার জেরে বন্ধ করে দেওয়া হয় এই বাস পরিষেবা। ফের ২০০৩ সালে এই পরিষেবা চালু করে উভয় দেশের সরকারের উদ্যোগে। সপ্তাহে তিনদিন সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লির আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে ছাড়ে এই লাহোরগামী বাস।

কিন্তু গতকাল পাকিস্তানের নিরাপত্তা কমিটির বৈঠকের পর দিল্লি থেকে পাকিস্তানের বাসগুলি যাত্রী না নিয়েই দেশে ফিরে যায়। সমঝোতা ও থর এক্সপ্রেস বাতিলের সিদ্ধান্তকে পাকিস্তানের একতরফা ও উষ্কানিমূলক সিদ্ধান্ত বলে জানায় রবীশ কুমার। ভারতের সঙ্গে এই নিয়ে কোন আলোচনা করেনি পাকিস্তান।