Date : 2019-11-18

দিদি নিজেই রান্না করলেন পুজোর ভোগ, জেনে নিন মেনু….

কলকাতা: অবশেষে রাজ্য-রাজ্যপাল সংঘাত মিটে যাওয়ার পথে। কালীপুজো উপলক্ষ্যে মুখ্যমন্ত্রীর বাড়িতে উপস্থিত ছিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনকর। দীপাবলির দিনে দ্বন্দ্ব ভুলে রাজ্যপালকে নিজের বাসভবনে সাদর অভ্যর্থনা করেন মুখ্যমন্ত্রী। যদিও বেশ কিছুদিন আগে নবান্ন সূত্রে একটি খবর পাওয়া যায়, যে রাজ্যপাল মুখ্যমন্ত্রীর বাড়িতে ভাইফোঁটা উপলক্ষ্যে আমন্ত্রিত হয়েছেন। রাজ্যপাল বারাসতে একটি কালিপুজোর উদ্বোধনে গিয়েও এমন কথাই বলেন।

মুখ্যমন্ত্রীর বাড়ির কালীপুজোয় আমন্ত্রিত রাজ্যপাল

তিনি সংবাদমাধ্যমকে জানান, “উত্তরবঙ্গ থেকে ফিরেই চিঠির উত্তর দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি আমাকে এবং আমার স্ত্রীকে ২৭ অক্টোবর নিজের বাড়ির পুজোয় আমন্ত্রণ জানিয়েছেন। এই ব্যক্তিগত পত্রের পর আমি তাঁর কাছে কৃতজ্ঞ। আর কোনও প্রশ্নের উত্তর দিতে চাই না।” কালীপুজোয় এখন মুখ্যমন্ত্রীর বাড়ির পুজো সেরা আকর্ষণ। নিরাপত্তার খাতিরে সকলের অবারিত দ্বার না হলেও।

রাজ্যের মন্ত্রী, আমলা সহ বেশ কিছু বিশিষ্টজন উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীর বাড়িতে। প্রতিবারের মতো এবারেও মুখ্যমন্ত্রীকে চেনা ছবি থেকে একদম আলাদা ভাবে দেখা গেল। প্রতিবারের মতো এবারও মায়ের ভোগের রান্না করেছেন মুখ্যমন্ত্রী নিজে।

পুজোর প্রসাদে ফলের সঙ্গে নাড়ু আর ভোগের প্রসাদে খিচুড়ি। মেনুতে বদল হয়নি। খিচুড়ির সঙ্গে ছিল নানা রকম সব্জি দিয়ে তৈরি লাবড়া, পাঁচ রকমের ভাজা, চাটনি এবং পায়েস।